রোহিঙ্গাদের নিয়ে বিবিসির সংবাদের প্রতিবাদ জানাল বাংলাদেশ

আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি ‘রোহিঙ্গা সংকট: সমুদ্রে ভাসমানদের উদ্ধারে জাতিসংঘের আহ্বান’ শীর্ষক প্রকাশিত একটি সংবাদের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতি এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বিবিসির প্রতিবেদনে বাংলাদেশ নিয়ে ভুল তথ্য দেওয়া হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, রোহিঙ্গারা বাংলাদেশের উপকূল এলাকায় ভাসমান আছে। কিন্তু ইউএনএইচসিআর জারি করা প্রেস বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে উল্লেখ করা আছে, নৌকাটি আন্দামান সাগরে ভাসমান আছে। যা বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব, মিয়ানমারের দক্ষিণে, থাইল্যান্ডের পশ্চিমে এবং ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পূর্বে অবস্থিত।

খোঁজ নিয়ে জানা গেছে, ভাসমান নৌকাটি বাংলাদেশ থেকে ১৭শ’ কিলোমিটার দূরে এমন একটি অবস্থানে আছে যা মিয়ানমার থেকে প্রায় ৪৯২ কিলোমিটার, থাইল্যান্ড থেকে ৩৯৩ কিলোমিটার, ইন্দোনেশিয়া থেকে ২৮১ কিলোমিটার এবং ভারত থেকে ১৪৭ কিলোমিটার দূরে। অবস্থানটি বাংলাদেশের আঞ্চলিক জলসীমার অনেক দূরে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তারা এ বিষয়ে আন্তর্জাতিক দায়বদ্ধতার প্রতি শ্রদ্ধাশীল। একই সঙ্গে স্মরণ করিয়ে দেওয়া হয়, এর আগে বারবার সমুদ্রসীমায় রোহিঙ্গাদের অনুপ্রবেশের পর যখন সবাই অস্বীকার করছিল, তখনই বাংলাদেশ সরকার তাদের উদ্ধার করেছিল। এবার অন্যান্য দেশ বিশেষত যাদের জলসীমায় নৌকাটি আছে তাদের উচিত রোহিঙ্গাদের উদ্ধারে এগিয়ে আসা।