সবার ঢাকা অ্যাপে অভিযোগ করলেই মিলবে প্রতিকারঃ ডিএনসিসি

গত ১ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এ অ্যাপটি চালু করে ডিএনসিসি। এখন এই অ্যাপের মাধ্যমে নগরবাসী সিটি করপোরেশনের বিভিন্ন সেবা নিতে পারছেন। নাগরিক সেবাপ্রাপ্তি এবং মেয়রের কাছে সরাসরি অভিযোগ জানানোর সুযোগ করে দিয়েছে এই ডিজিটাল মাধ্যম। এতে সন্তুষ্টি প্রকাশ করেছেন নাগরিকরা।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, নগরবাসীর কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে ‘সবার ঢাকা’ অ্যাপের বন্দোবস্ত করেছি।

মিরপুর-১১ নম্বর সেকশনের ৩ নম্বর অ্যাভিনিউতে দুই মাস ধরে সড়ক বাতি জ্বলে না। অন্ধকার রাস্তার ছবি তুলে গত ২৫ জানুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ‘সবার ঢাকা’ অ্যাপে এ সমস্যার কথা জানান স্থানীয় বাসিন্দা। পরদিনই সেখানে বাতির ব্যবস্থা করে ডিএনসিসি।

নাগরিকরা অভিযোগ করার সঙ্গে সঙ্গে তা পৌঁছে যাবে সিটি করপোরেশনের কাছে। সে অনুযায়ী সংশ্লিষ্ট কর্মকর্তারা সরেজমিনে সমস্যাটি দেখে কতদিনে সমাধান সম্ভব তা ব্যবহারকারীকে জানাবেন। অভিযোগ পাওয়ার তিনদিনের মধ্যে সমাধানের সম্ভাব্য সময় জানানো হবে। জবাব জানাতে ব্যর্থ হলে স্বয়ংক্রিয়ভাবে সেটি জেনে যাবেন ঊর্ধ্বতন কর্মকর্তা। সমাধান না পেলে সবশেষে বিষয়টি অভিযোগ হিসেবে চলে যাবে উত্তর সিটির মেয়রের কাছে।

অ্যাপটি পরিচালনা করছে ডিএনসিসির আইটি বিভাগ। এ বিভাগের সংশ্লিষ্টরা জানান, গত ১ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত নাগরিকরা ২১৩টি সমস্যার কথা এ অ্যাপের মাধ্যমে জানান। এর মধ্যে ১১৮টি সমস্যার সমাধান করা হয়েছে। বাকি ৯৫টি সমস্যা ক্রমান্বয়ে সমাধান করা হচ্ছে।