সাকিবের নেতৃত্বের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় নাইট রাইডার্স

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দ্বিতীয়বারের মতো সাকিব আল হাসানকে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স। দলটির হয়ে এর আগে দুইবার শিরোপা জেতার স্বাদ পেয়েছিলেন বাংলাদেশের এই অলরাউন্ডার। তাঁকে পেয়ে দারুণ উচ্ছ্বসিত বলিউড স্টার শাহরুখ খানের মালিকানাধীন দলটি।

আইপিএলের এবারের আসরে বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের নেতৃত্বগুণ কাজে লাগাতে চায় নাইট রাইডার্স। আইপিএলের এবারের নিলাম থেকে ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে দলে নেয় নিয়েছে তারা। তাঁকে দলে পেতে লড়াই করেছে কিংস ইলেভেন পাঞ্জাবও। শেষ পর্যন্ত লড়াইয়ে জিতে সাকিবকে দলে ভেড়ায় নাইটরা।

বাংলাদেশের হয়ে তিন ফরম্যাটেই অধিনায়কত্ব করেছেন সাকিব। এই অলরাউন্ডারের সেই নেতৃত্বগুণ কাজে লাগাতে মরিয়া নাইট রাইডার্সের সহকারী কোচ অভিষেক নায়ার। সাকিবকে দলে নেয়ার পর এমনই মন্তব্য করেছেন তিনি।

তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় অভিষেক নায়ার বলেন, সাকিব এই ফ্র্যাঞ্চাইজির হয়ে এর আগেও খেলেছে। সে দলের কৌশল সম্পর্কে জানে। সেই সঙ্গে তাঁর অধিনায়কত্বের অভিজ্ঞতাও কাজে লাগাতে পারি। সাকিব ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে উপরের দিকে ব্যাট করে। আমরাও তাঁকে একই ভূমিকায় কাজে লাগাতে পারি।

সে পাওয়ার প্লের মধ্যে বল করতে পারে সাকিব। তাঁকে নিয়ে তিন অথবা চার বিদেশি ক্রিকেটারের জায়গা পূরণ হবে। সাকিবকে আমরা যে মূল্যে তাঁকে পেয়েছি তাতে আমরা আনন্দিত। আমরা তাঁর কাছ থেকে অভিজ্ঞতা এবং নেতৃত্ব চাই, তাঁর পারফরম্যান্স অথবা সামর্থ্য নিয়ে আমাদের কোনো প্রশ্ন নেই। সে এমন একজন যে আমাদের এগিয়ে নেবে। সে একজন চ্যাম্পিয়ন ক্রিকেটার।

উল্লেখ্য, ২০১২ এবং ২০১৪ মৌসুমে নাইট রাইডার্সের হয়ে আইপিএল শিরোপা জিতেছিলেন সাকিব। ২০১৯ আইপিএলে সর্বশেষ সানরাইজার্সের হয়ে খেলেছেন টাইগার অলরাউন্ডার সাকিব। এখন পর্যন্ত আইপিএলে মোট ৬৩ ম্যাচে ৪৬ ইনিংসে ৭৪৬ রান করেছেন সাকিব। ৬৩ ম্যাচে ৫৯ উইকেটেরও নিয়েছেন সাকিব।