আইপিএলের খেলার জন্য বাংলাদেশের ম্যাচ খেলা বাদ দিলেন সাকিব

আগামী মে মাসে বাংলাদেশের মাটিতে তিনটি ওয়ানডে খেলবে শ্রীলঙ্কা। তার আগে এপ্রিলে সেখানে গিয়ে দুটি টেস্ট খেলার কথা রয়েছে টাইগারদের। কিন্তু প্রাথমিক সূচি অনুসারে, ওই মাসের দ্বিতীয় সপ্তাহে মাঠে গড়াতে যাচ্ছে আইপিএল। ভারতের এই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক প্রতিযোগিতা চলাকালে শ্রীলঙ্কা সফরে যেতে চান না সাকিব আল হাসান। দেশের জার্সিতে টেস্ট বাদ দিয়ে আইপিএলে খেলার জন্য ছুটি চেয়েছিলেন বাংলাদেশের এই বাঁহাতি অলরাউন্ডার। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তার ছুটির আবেদন মঞ্জুর করেছে।

আগের দিন আইপিএলের চতুর্দশ আসরের নিলামে কলকাতা নাইট রাইডার্স ৩ কোটি ২০ লাখ রুপিতে দলে নিয়েছে সাকিবকে। তাকে নিতে শাহরুখ খানের মালিকানাধীন দলের সঙ্গে চেষ্টা চালায় পাঞ্জাব কিংসও। কিন্তু পেরে ওঠেনি। ফলে ফের সাকিবের ঠিকানা হয়েছে কলকাতা। এই ফ্র্যাঞ্চাইজিটির হয়ে আগেও ছয় মৌসুম খেলেছেন তিনি। তবে সাকিব দল পাওয়ার পরই প্রশ্ন ওঠে, এবারের আইপিএলে কি খেলতে পারবেন তিনি? পারলেও কতটুকু সময় তাকে পাবে কলকাতা?

তবে বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান আকরাম খান যা বলেছেন, তাতে কলকাতা পাবে আশার আলো আর বাংলাদেশের জন্য বরাদ্দ থাকবে একরাশ হতাশা আর বিস্ময়, ‘সে (সাকিব) আমাদের কাছে শ্রীলঙ্কা সফর থেকে ছুটি চেয়ে চিঠি দিয়েছে। কারণ, সে আইপিএলে খেলতে চায়। আমরা তাকে অনুমতি দিয়েছি। কারণ, যে খেলতে চায় না, তাকে জোর করার কোনো মানে নেই।’

২০০৯ সালে প্রথম আইপিএলের নিলামে নিজের নাম উঠিয়েছিলেন সাকিব। সেবার কোনো ফ্র্যাঞ্চাইজি আগ্রহী হয়নি তার ব্যাপারে। ২০১১ আসরে তাকে ৪ লাখ ২৫ হাজার ডলারে দলে নেয় কলকাতা। এরপর ২০১৮ সালে ২ কোটি রুপিতে তাকে নিয়েছিল সানরাইজার্স। তবে জুয়াড়ির সঙ্গে আলাপের তথ্য গোপন করে নিষিদ্ধ থাকায় এই ক্রিকেটার খেলতে পারেননি সবশেষ আসরে। ফলে তাকে ছেড়ে দেয় সানরাইজার্স।