আখেরি মোনাজাতে শেষ হলো চরমোনাইর বার্ষিক মাহফিল

বরিশালের কীর্তনখোলা নদীর তীরে অবস্থিত চরমোনাইর ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান জামেয়া রশিদিয়া আহসানাবাদ মাদরাসার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হল বার্ষিক মাহফিল।

আজ শনিবার (২৭ ফেব্রুয়ারি) বাদ ফজর হেদায়েতি বয়ানের পর ধর্মপ্রাণ মুসল্লিদের বিশাল গণ জমায়েতে আখেরি মোনাজাত পরিচালনা করেন চরমোনাই পীর সাহেব মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম।

আখেরি মোনাজাতে দেশ, মানবতা, ইসলাম ও দেশের মানুষের শান্তি ও কল্যাণের জন্য দোয়া করেন চরমোনাই পীর সাহেব। বিশ্বশান্তি প্রতিষ্ঠা এবং ইসলামবিরোধী, মানবতাবিরোধী অপশক্তির হেদায়াতের জন্যও দোয়া করেন। তারপর মুমিন মুসলমানদের ঐক্যের আহ্বানেরও দোয়া করা হয়। এ সময় পুরো মাঠ জুড়ে আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়।

গত বুধবার (২৪ ফেব্রুয়ারি) বাদ জোহর চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীমের উদ্বোধনী বয়ানের মাধ্যমে বার্ষিক মাহফিল শুরু হয়। তিনদিন ব্যাপী মাহফিলে চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম ৫টি বয়ান পেশ করেন এবং নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম ২টি বয়ান পেশ করেন।

আখেরি মোনাজাতের আগে চরমোনাই পীর সাহেব হেদায়েতি বয়ানে বলেন, মানুষ যখন আল্লাহকে ভুলে যায়, তখন মানুষের মধ্যে মানবতা থাকে না; বিধায় তারা যে কোনো অপরাধে জড়িয়ে যায়।

এজন্য আমাদের সবার মধ্যে আল্লাহর ভয় এবং আল্লাহ ও তাঁর রাসুলের পূর্ণ আনুগত্য থাকতে হবে। আল্লাহ ও তার রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর মনোনীত দ্বীন ছাড়া অন্য কোনো তন্ত্রমন্ত্র কখনোই গ্রহণ করা যাবে না বলেও উল্লেখ করেন পীর সাহেব চরমোনাই।

চরমোনাই পীর আরও বলেন, যারা আল্লাহ ও তাঁর রাসুলের আদর্শ ছাড়া অন্য আদর্শ গ্রহণ করে কিংবা অন্য আদর্শের দিকে লোকদের আহ্বান করে, নিশ্চয়ই তারা পথভ্রষ্ট।