আবারও সবধরনের জনসমাগম নিষিদ্ধ করলো সৌদি

করোনাভাইরাস বিস্তার রোধে আগামী ১০ দিনের জন্য সবধরনের জনসমাগম নিষিদ্ধ ঘোষণা করেছে সৌদি। করোনার দ্বিতীয় ঢেউয়ের বিস্তার রোধে এ সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার।

আজ বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারী) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে সৌদি প্রেস এজেন্সি এ তথ্য জানিয়েছে।

সংবাদ বিবৃতিতে বলা হয়েছে, সৌদি আরবে যাবতীয় বিনোদনমূলক অনুষ্ঠান তথা জনসমাগম আগামী ১০ দিনের জন্য বন্ধ করা হলো। তবে এই সিদ্ধান্ত সাময়িক, যা করোনা বিস্তার রোধে নেয়া হয়েছে। পরিস্থিতি অনুযায়ী এসব সিদ্ধান্ত ক্রমাগত পরিবর্তন করা হবে।

সৌদিতে যেসব কার্যক্রম বন্ধ করা হয়েছে, তা হলোঃ-

১. বিবাহ অনুষ্ঠান, কর্পোরেট সভা এবং এর মতো সমস্ত অনুষ্ঠান, বনভোজন অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে। তবে এসবের জন্য নিষেধাজ্ঞা ১০ দিন থেকে বেড়ে পরবর্তীতে ৩০ দিন হতে পারে।

২. অন্য সামাজিক অনুষ্ঠানে যেগুলোতে জনসমাগম হয় সেগুলোও আগামী ১০ দিনের জন্য নিষিদ্ধ।

৩. আগামী ১০ দিনের জন্য সমস্ত বিনোদনমূলক অনুষ্ঠান এবং ইভেন্টগুলির স্থগিতাদেশ দেয়া হয়েছে এবং এই স্থগিতাদেশ পরবর্তীতে বাড়ানো হতে পারে।

৪. আগামী ৩০ দিনের জন্য সিনেমা হল, অভ্যন্তরীণ বিনোদন কেন্দ্র, স্বতন্ত্র অভ্যন্তরীণ গেমের (ইনডোর গেম) জায়গা বা রেস্তোরাঁ, শপিংমল, জিম এবং স্পোর্টস সেন্টারে জনসমাগম বন্ধ করা হয়েছে। এসবের ক্ষেত্রেও স্থগিতাদেশ পরবর্তীতে বাড়তে পারে।

৫. রেস্তোরাঁ, ক্যাফে এবং এই জাতীয় খাওয়ার জায়গাগুলোতে ডাইনিং পরিষেবাদি বা সেখানে বসে খাওয়া আগামী ১০ দিনের জন্য স্থগিত করা হয়েছে। যা পরবর্তীতে আরও বাড়তে পারে। ক্যাফেতে বসে খাওয়া যাবে না। তবে এদের পার্সেল বা হোম ডেলিভারি সেবা চালু থাকবে স্বাভাবিক সময়ের মতো।

এছাড়াও করোনাভাইরাস বিস্তার রোধে ২০ দেশের নাগরিকদের সৌদিতে প্রবেশ স্থগিত ঘোষণা করেছে সৌদি সরকার।