আল জাজিরার প্রতিবেদনে বিশ্বে রাষ্ট্রের মর্যাদা ক্ষুণ্ণ হয়েছেঃ আসম রব

আল-জাজিরার বাংলাদেশ সম্পর্কিত অনুসন্ধানী প্রতিবেদনে বিশ্বের সামনে রাষ্ট্রের মর্যাদা দারুণভাবে ক্ষুণ্ণ হয়েছে বলে মন্তব্য করেছেন জেএসডি সভাপতি আসম আবদুর রব।

আজ বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে জেএসডি সভাপতি আসম আবদুর রব এ মন্তব্য করেন।

বিবৃতিতে আসম আবদুর রব বলেন, প্রতিবেদনটি একেবারে অস্বীকার বা প্রত্যাখ্যান করার সরকারি প্রতিক্রিয়ায় বিভিন্ন মহলে নানা প্রশ্নের জন্ম দিচ্ছে। রাষ্ট্রের মর্যাদাকে সমুন্নত রাখার জন্য প্রতিবেদনে উল্লিখিত প্রতিটি বিষয়ে সরকারকে যৌক্তিক ব্যাখ্যাসহ সুস্পষ্টভাবে খণ্ডন করে দেশবাসীকে অবহিত করতে হবে। সরকারের উচিত হবে কোন কোন বিষয় মিথ্যা ও বিভ্রান্তিকর তা সুস্পষ্ট করা। প্রাণের বিনিময়ে অর্জিত রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে পারে, সংহতি বিপন্ন হতে পারে, এ ধরনের সব কর্মকাণ্ড থেকে অবশ্যই বিরত থাকতে হবে।

আসম রব আরো বলেন, আমরা কোনও অবস্থাতেই প্রজাতন্ত্রকে বিপদগ্রস্ত ও নৈরাজ্যের দিকে ঠেলে দিতে পারি না। রাষ্ট্রের মর্যাদা পুনরুদ্ধারে জাতিকে ঐক্যবদ্ধ করা এখন আমাদের মৌলিক রাজনৈতিক করণীয় হয়ে দাঁড়িয়েছে। রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষাকারী গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোর উদ্দেশ্য হচ্ছে- প্রজাতন্ত্রে আইনের নিশ্চয়তা বিধান করা, সংবিধান সম্মত নির্দেশনার ভিত্তিতে রাষ্ট্রকে সুরক্ষা দেওয়া।

উল্লেখ্য, সামরিক বাহিনী আমাদের জাতীয়তাবাদ ও স্বাধীনতা-সার্বভৌমত্ব অর্থাৎ মাতৃভূমি রক্ষার অতন্দ্র প্রহরী। তাদের সততা, দক্ষতা ও সুনাম রাষ্ট্রের সুরক্ষার জন্য জাতীয় স্বার্থেই আবশ্যক।