ইব্রাহিমি মসজিদের আজান দেওয়া বন্ধ করলো ইসরায়েল

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের হেবরুন এলাকার প্রাচীনতম ইব্রাহিমি মসজিদের আজানে নিষেধাজ্ঞা জারি করেছে ইসরায়েলে। ইহুদিদের পুরিম উৎসবের অজুহাতে সাময়িক এ নির্দেশনা জারি করে ইসরায়েল।

গত বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) ইব্রাহিমি মসজিদের প্রধান শায়খ হাফজি আবু সানিনা বলেন, সন্ধার পর থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয় এবং শনিবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধা পর্যন্ত তা অব্যাহত থাকবে। এ নিষেধজ্ঞা আন্তর্জাতিক আইন প্রদত্ত ধর্মীয় উপাসনার স্বাধীনতাকে লঙ্ঘন করে।

দীর্ঘ দিন যাবত প্রাচীন স্থাপনা হিসেবে ইব্রাহিমি মসজিদের ওপর নানা রকম বিধি-নিষেধ জারি করে আসছে ইসরায়েলি দখলদার সেনারা। জাতিসংঘ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক সম্প্রদায়কে পবিত্র নগরীর প্রাচীন ও ঐতিহ্যবাহি স্থাপনা সংরক্ষণে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রণালয়।

অনেক দিন যাবত ইবরামি মসজিদের পুননির্মান কাজে নানা রকম বিধিনিষেধ আরোপ করে আসছে ইসরায়েলি দখলদার সেনারা। ফিলিস্তিনি আরবদের উচ্ছেদ করে পশ্চিম তীরের ঐতিহ্যবাহি হেবরুন নগরীকে ইহুদিদের জন্য উম্মুক্ত করার কাজ করছে ইসরায়েলি দখলদার বাহিনী।

এর আগে পূর্ব জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে প্রবেশে পশ্চিম তীর অধিবাসীদের ওপর আরোপিত ইসরায়েলের নিষেধাজ্ঞায় তীব্র নিন্দা জানিয়েছিল ফিলিস্তিন কর্তৃপক্ষের পররাষ্ট্রমন্ত্রণালয়।

উল্লেখ্য, ১৯৯৪ সালে ইব্রাহিমি মসজিদে ইসরায়েলি দখলদার সেনারা গণহত্যা চালায়। এ সময় ২৯ মুসল্লিকে নামাজরত অবস্থায় হত্যা করা হয় এবং ১৫০ জনের বেশি আহত হয়।

সূত্র: মিডল ইস্ট মনিটর