কাল শুরু হবে বরিশালের চরমোনাই দরবার শরীফের মাহফিল

ঐতিহাসিক চরমোনাই দরবার শরিফে ফাল্গুনের বার্ষিক মাহফিল বুধবার বাদ জোহর থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে। আমীরুল মুজাহিদীন মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর ছাহেব চরমোনাই উদ্বোধনী বয়ানের মাধ্যমে এ মাহফিলের আনুষ্ঠানিক সূচনা করবেন বলে জানা গেছে।

আগামীকাল বুধবার (২৪ ফেব্রুয়ারি) বাদ জোহর চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম উদ্বোধনী বয়ানের মাধ্যমে মাহফিলের সূচনা করবেন। চরমোনাইপীরের অনুসারী লাখো মুসল্লি ইতিমধ্যে চরমোনাইয়ের মাহফিল প্রাঙ্গণে অবস্থান নিয়েছেন। আগামী শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে আখেরী মোনাজাতের মাধ্যমে মাহফিল শেষ হবে।

বছরে দুটি মাহফিলের মধ্যে ফাল্গুন মাসের মাহফিলটি সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেব গণ্য করেন চরমোনাই পীর অনুসারীরা। কয়েক লাখ মুসল্লি এই মাহফিলে অংশগ্রহণ করেন। চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশের সকলস্তরের নেতাকর্মী এবং পীর অনুসারীরা মাহফিলে অংশ নেওয়ায় দলটির রাজনৈতিক অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয় ফাল্গুন মাসের বার্ষিক মাহফিলে।

চরমোনাই মাদ্রাসার অধ্যক্ষ ও পীরের বড় ভাই মাওলানা মোসাদ্দেক বিল্লাহ-আল মাদানী জানান, মাহফিলের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মুসল্লিদের জন্য ৩০০ একর জমির ওপর মোট পাঁচটি মাঠ প্রস্তুত করা হয়েছে। সবগুলো মাঠ কানায় কানায় পরিপূর্ণ হয়েছে। মাহফিলে সার্বিক সহযোগিতা নিয়ে জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে তারা বৈঠক করেছেন।

ইসলামী যুব আন্দোলন বরিশাল জেলা সভাপতি মো. সানাউল্লাহ জানান, এই মাহফিলে কয়েক লাখ মুসল্লি অংশ গ্রহণ করেন। নির্ধারিত মাঠের সামিয়ানার নিচে জায়গা নিতে ২/৩ দিন আগে এসে অবস্থান নিয়েছেন মুসল্লিরা। প্রতিবছরই সামিয়ানা উপচে কয়েক কিলোমিটারের মধ্যে আশপাশের বাড়িঘর এবং ফাঁকা জায়গায় মুসল্লিরা অবস্থান নেন।

মাহফিলের মিডিয়া সেলের প্রধান মো. শরীয়াতুল্লাহ জানান, প্রতিদিন ফজর ও মাগরিবের নামাজের পর পীর মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম মাহফিলে বয়না করবেন। এবারের উদ্বোধনী বয়ান সহ তিন দিনে মূল বয়ান হবে সাতটি । এরমধ্যে পীর ছাহেব মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পাঁচটি এবং নায়েবে আমীরুল মুজাহিদীন মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম- শায়খে চরমোনাই দুটি বয়ান করবেন বলে জানা গেছে । এছাড়াও আগামী জুমার পূর্বে প্রতি বছরের ন্যায় এবারও সমসাময়িক বিষয়ে গুরুত্বপূর্ণ বয়ান রাখবেন শায়েখে চরমোনাই।

মাহফিলে সম্মানিত অতিথি হিসেবে বাংলাদেশের শীর্ষস্থানীয় ওলামায়ে কেরাম, পার্শ্ববর্তী ভারতের দেওবন্দ ও নদওয়াতুল ওলামা এবং তুরস্ক থেকে শীর্ষস্থানীয় আলেমগণ উপস্থিত থাকবেন বলে আশা করছেন দরবার শরিফ কতৃপক্ষ।