ক্রিকেটারদের সাথে নতুন চুক্তি, যোগ হচ্ছে নতুন কঠোর সব শর্ত

নতুন বছরের প্রায় দেড় মাসেরও বেশি সময় পেরিয়ে গেলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাথে টাইগারদের কেন্দ্রীয় চুক্তি এখনও সম্পন্ন হয়নি। এবারের চুক্তিতে নতুন শর্ত যোগ হতে চলেছে, এমন তথ্য নিশ্চিত করেছেন স্বয়ং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

আজ সোমবার (২২ ফেব্রুয়ারি) বিসিবি কার্যালয়ে ঘন্টাব্যাপী বৈঠক শেষে গণমাধ্যমকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন একথা বলেন।

পাপন বলেন, আমরা তাদের (ক্রিকেটারদের) সঙ্গে একটি চুক্তিতে যাবো এখন। এ বছর আমরা কোনো চুক্তি করিনি। আমাদের যে চুক্তি শেষ হয়েছে, আমরা এখনও তা নবায়ন করিনি। এই চুক্তিতে এখন নতুন কিছু জিনিস যোগ হবে। সেখানে লেখা থাকবে কে কোন ফরম্যাট খেলতে চায়,তাদেরকে বলতে হবে এবং সেটাও জানতে হবে তাদের অন্য কোনো জায়গায় অন্য কিছু থাকে তাহলে জাতীয় দলে খেলবে নাকি ওইখানে।

পাপন আরও বলেন, এপ্রিলের মাঝামাঝি সময়ে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট চ্যাম্পয়িনশিপের স্থগিত হওয়া দুই ম্যাচ খেলতে মাঠে নামবে বাংলাদেশ। প্রায় ওই একই সময়ে ভারতের মাটিতে বসবে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) ১৪ তম আসর। ৩ কোটি ২০ লাখ রূপিতে কলকাতা নাইট রাইডার্সে নাম লেখিয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। ঘরের মাঠের টেস্ট বাদ রেখে আইপিএলে খেলতে আগ্রহী সাকিব। তাইতো বিসিবির কাছে ছুটির আবেদন করেন এবং তা মঞ্জুর হয়। সাকিবের এমন সিধান্তের পর নড়েচড়ে বসে টাইগার বোর্ড। বিদেশি লীগ চলাকালীন সময়ে ক্রিকেটারদের জাতীয় দলের ম্যাচে খেলা সংক্রান্ত বিষয়টি কেন্দ্রীয় চুক্তিতে যোগ হবে। নতুন চুক্তিতে স্বাক্ষর করা ক্রিকেটাররা চাইলেই জাতীয় দলের ম্যাচ উপেক্ষা করে বিদেশি লীগে খেলতে পারবেন না।

এই চুক্তিতে যারা স্বাক্ষর করবে, তাদের তো আমরা যেতে দেব না। এখন ব্যাপারটা খোলামেলা। আগে ছিল সেটা ব্যক্তিগত, এখন এটা আমরা কাগজে কলমে লিখিত ভাবে নিয়ে নিচ্ছি। এখানে কারো বলার কিছু থাকবে না। জোর করে নিচ্ছি এটা বলার কিছু থাকবে না।