টেস্ট চ্যাম্পিয়নশিপে তিন শূন্য, পাঁচ শূন্য বাংলাদেশ

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট চ্যাম্পিয়নশিপের তিনটি সিরিজে অংশ নিয়ে একটিতেও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। সিরিজ জয়ের তালিকায় বাংলাদেশ শূন্য। তিন সিরিজে বাংলাদেশ খেলেছে সবমিলে পাঁচটি টেস্ট ম্যাচ। পাঁচ টেস্টে অংশ নিয়ে একটিতেও জয়ের দেখা পায়নি টাইগাররা।

অনেকে হয়তো বুঝতে পারছেন আমরা কি নিয়ে বলছি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান আসলে এমনই। এতগুলো শূন্য আর কোনো দেশের নামের পাশে নেই। যেমনটি আছে বাংলাদেশ ক্রিকেট দলের পাশে।

গত ২০১৯ সালের নভেম্বরে ভারত সফরে হলকার স্টেডিয়াম এবং ইডেন গার্ডেন্সে ইনিংস ব্যবধানে হেরে যায় মুমিনুল হকের নেতৃত্বাধীন দলটি। ভারত থেকে দেশে ফিরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তান সফরে রাওয়ালপিন্ডি টেস্টে খেলতে নেমে ইনিংস ও ৪৪ রানের ব্যবধানে হারে বাংলাদেশ দল।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের এই পাঁচ টেস্টে ধারাবাহিক হেরে যাওয়া বাংলাদেশ কোনো পয়েন্ট অর্জন করতে পারেনি। যে কারণে পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান শূন্য।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের তালিকায় ৪২০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন দলটি ৫টি সিরিজে অংশ নিয়ে ১১ ম্যাচের মধ্যে ৭টিতে জয় আর তিন সিরিজ জিতে আগেই ফাইনালে খেলার টিকিট নিশ্চিত করেছে।