বাংলাদেশ-উইন্ডিজ সিরিজে সেরা যারা

টেস্ট সিরিজের ফলাফলের মতোই ব্যক্তিগত পারফরমেন্সে আধিপত্য ক্যারিবীয়দের। ব্যাট হাতে সিরিজের সর্বোচ্চ রান সংগ্রাহক চট্টগ্রাম টেস্টের নায়ক কাইল মেয়ার্স। আর সর্বোচ্চ উইকেট শিকারি রাকিম কর্নওয়াল। ব্যাটিং-বোলিং দুই তালিকাতেই সেরা পাঁচে আছেন মেহেদী হাসান মিরাজ।

সিরিজ শেষে সবচেয়ে হাস্যোজ্জ্বল চেহারাটা হতে পারত মেহেদী হাসান মিরাজের। অফ ফর্মে থাকা অলরাউন্ডার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজটা রাঙালেন সবটুকু নিংড়ে দিয়ে। ব্যাটিং কিংবা বোলিং সব পরিসংখ্যানে ওপরের দিকেই মিরাজের নাম। এক সেঞ্চুরি আর এক ফিফটিতে ১৯৮ রান নিয়ে সিরিজের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি।

ঠিক বিপরীতধর্মী অভিজ্ঞতা হয়েছে মুমিনুল হকের। সিরিজজুড়ে তার অধিনায়কত্ব নিয়ে হয়েছে ব্যাপক সমালোচনা। চট্টগ্রামে সেঞ্চুরি করেও ম্যাচ বাঁচাতে পারেননি। এবার তার নেতৃত্বে দল হলো হোয়াইটওয়াশ। ১৮৮ রান নিয়ে তালিকার পঞ্চম অবস্থানটা তাই থেকে গেল অর্থহীন।

সেরা পাঁচের বাকি তিনজন বাংলাদেশি। ১২ উইকেট নিয়েছেন তাইজুল। এই সিরিজেই দ্বিতীয় বোলার হিসেবে দেশের মাটিতে ১০০ উইকেট শিকারের রেকর্ড গড়েছেন এই স্পিনার। রেকর্ড গড়েছেন মিরাজও। বাংলাদেশের সর্বকনিষ্ঠ ও বিশ্বের চতুর্থ কনিষ্ঠ বোলার হিসেবে দ্রুততম ১০০ উইকেট পেয়েছেন তিনি। এ ছাড়া শুধু ঢাকা টেস্টে খেলা আবু জায়েদ রাহী ৬ উইকেট নিয়ে আছেন তালিকার পাঁচে।