ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা মুশফিক-সাকিবরা

ভাষা আন্দোলন দিবস বাংলাদেশে পালিত একটি জাতীয় দিবস। ১৯৫২ সালে তদানীন্তন পূর্ব বাংলায় আন্দোলনের মাধ্যমে বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেয়ার লক্ষ্যে যারা শহীদ হয় তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের জন্য এই জাতীয় দিবসটি পালন করা হয়। আজ সেই অমর একুশে। শোক বিহ্বলতা, বেদনা আর আত্মত্যাগের অহংকারে উদ্বেলিত হওয়ার দিন আজ (২১ ফেব্রুয়ারী)।

সাহস, প্রত্যয় আর উদ্দীপনায় সব প্রতিবন্ধকতা অতিক্রম করে সামনে এগিয়ে যাওয়ার দিন। একই সঙ্গে আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজকের দিনটি প্রত্যেক বাঙালির পাশাপাশি পৃথিবীর তাবৎ মাতৃভাষাপ্রেমীর রক্ত টগবগে চেতনায় শানিত হওয়ার দিন। আর তাদের ভুলেননি টাইগার ক্রিকেটাররা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন মুশফিক রিয়াদরা।

ফেসবুকে এক বার্তায় মুশফিক লিখেন, সকল ভাষা শহীদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা ও দোয়া…যাদের আত্বত্যাগে আমরা পেয়েছি আমাদের মাতৃভাষা “বাংলা”। সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।

মাহমুদউল্লাহ রিয়াদ লিখেন, যাদের আত্মত্যাগের বিনিময়ে আজ আমরা মাতৃভাষায় কথা বলতে পারছি তাদের প্রতি সশ্রদ্ধ সালাম। সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।

সাকিব লিখেন, সবারই রয়েছে তার মাতৃভাষায় কথা বলার অধিকার। আর আমাদের সেই অধিকার রক্ষার জন্য ১৯৫২ সালের এই দিনে আমাদের ভাষা সৈনিকেরা প্রাণের মায়া ত্যাগ করে নেমে এসেছিলেন রাজপথে। স্মরণ করছি সকল ভাষাসৈনিকদের, যাদের জন্য আজ গর্ব করে কথা বলতে পারি বাংলা ভাষায়।

লিটন দাস লিখেন, অমর ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে ১৯৫২ সালের সকল ভাষা শহীদের প্রতি রইল আমার পরম শ্রদ্ধা ও ভালোবাসা । আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা সবাইকে।

তামিম লিখেন, সবাইকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।