মিয়ানমারে সব ব্যাংক বন্ধ ঘোষণা

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর দেশব্যাপী সব ব্যাংক বন্ধ করে দেওয়া হয়েছে। তবে ব্যাংক বন্ধের কারণ হিসেবে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে দুর্বল ইন্টারনেট নেটওয়ার্কের কথা বলা হয়েছে।

আজ সোমবার (০১ ফেব্রুয়ারি) মিয়ানমারের ব্যাংক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ব্যাংক বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ব্যাংক অ্যাসোসিয়েশন থেকে জানানো হয়েছে, মিয়ানমার ব্যাংকস অ্যাসোসিয়েশনের সব সদস্য ১ ফেব্রুয়ারি থেকে সর্বসম্মতিক্রমে তাদের দেশব্যাপী সব ব্যাংক বন্ধ করছে।

মিয়ানমারের সেনাবাহিনী দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। সেই সঙ্গে একজন জেনারেলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে। দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি, মিয়ানমারের প্রেসিডেন্ট ও আরও কয়েকজন মন্ত্রীকে আটকের পর এই ঘোষণা দেওয়া হয়।

উল্লেখ্য, দেশটির নেত্রী অং সান সু চির আটকের পর থেকে দেশটির ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এএফপির খবরে জানা যায়, নেটব্লকস নামের এক নাগরিক সংগঠন বলছে, স্থানীয় সময় ভোররাতে থেকে টেলিযোগাযোগ ব্যাহত হয়েছে। এদিকে দেশটির রাজধানী নেপিডোতে ইন্টারনেট যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।