মেসি-নেইমারের রেকর্ড ভাঙলেন ব্রাজিলিয়ান বালক

শিরোনাম দেখে অবাক হবেন না! ঠিক এমন ঘটনাই ঘটেছে আট বছর বয়সী ব্রাজিলিয়ান বালক কুয়ান বাসিলের ক্ষেত্রে। ইতোমধ্যে তার ফুটবলীয় নৈপুণ্য দেখে যারপরনাই বিস্মিত সারা ফুটবল দুনিয়া। মাত্র আট বছর বয়সেই এই বিস্ময় বালকের পিছু ছুটতে শুরু করেছে মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো।

দুই বছর আগে অনুষ্ঠিত হওয়া সাও পাওলো ফুটসাল চ্যাম্পিয়নশিপে সেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন এই বিস্ময় বালকটি। তখন তার বয়স ছিল আরও কম। বল পায়ে সে কি ড্রিবলিং আর বডি ডজ। তার স্কিল দেখে বিমোহিত পুরো ফুটবল দুনিয়া। ঠিক এ কারণেই সান্তোসের অনুর্ধ্ব-৯ দলের এই ফুটবলারের জন্য চুক্তি করতে সাও পাওলো পৌঁছে গেছে বিশ্বখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারক কোম্পানি নাইকি।

আট বছর বয়সী কুয়ান বাসিলের সঙ্গে চুক্তি করে ফেলেছে নাইকি। চুক্তিটি তিন বছরের জন্য। এরপর দুই পক্ষ চুক্তিটি রিভিউ করবে। সেখানে যদি দু’পক্ষ চায়, তাহলে আরও দুই বছর বাড়ানো হবে।

মাল্টি ন্যাশনাল কোম্পানির সঙ্গে চুক্তির বিষয়ে বিশ্বের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি এবং নেইমার ডি সান্তোস জুনিয়রকেও ছাড়িয়ে গেলেন কুয়ান বাসিলে।

লিওনেল মেসি এ ধরনের চুক্তি প্রথম করেছিলেন ১৫ বছর বয়সে। নেইমার করেছিলেন ১৩ বছর বয়সে। ব্রাজিলিয়ান আরেক তারকা রদ্রিগো এ ধরনের চুক্তি করেছিলেন ১১ বছর বয়সে। যেটা ছিল এতদিন রেকর্ড।