মোদীর কাছে করোনার ভ্যাকসিন চাইলেন ট্রুডো

গতকাল বুধবার (১০ ফেব্রুয়ারী) রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কোভিড টিকা চান।

মোদি টুইটে জানান, আমার পরম বন্ধু কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ফোন পেয়ে ভাল লাগল। কানাডা ভারতের কাছে যে ভ্যাকসিন চেয়েছে, তা সরবরাহ করার জন্য নয়াদিল্লি যথাসাধ্য করবে। টাইমস অব ইন্ডিয়া

এ ছাড়াও উষ্ণতা ও মন্দা থেকে বিশ্ব অর্থনীতিকে উদ্ধার করতে পারস্পরিক আলোচনা করেন দুই দেশের প্রধানমন্ত্রী।

কিছুদিন আগেই ভারতে কৃষক বিক্ষোভ নিয়ে ট্রুডো বলেন যে কোনও শান্তিপূর্ণ আন্দোলনে কানাডার সমর্থন রয়েছে। বার বার ট্রুডো এ কথা বলায় সাউথ ব্লক পাল্টা বিবৃতিও দিয়েছিল।

কূটনীতিকরা পাল্টা অভিযোগ তুলে বলেন ভারতে কৃষিপণ্যের যে ন্যূনতম সহায়ক মূল্য চাষীদের দেওয়া হয়, তা নিয়ে প্রতিবার বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলনে কানাডা আপত্তি জানায়। আর এখন ভারতের কৃষকদের পক্ষে বলছে।

কানাডায় শিখ সম্প্রদায়ের প্রচুর মানুষ বাস করে। দেশটির সংসদে তাদের প্রতিনিধিত্বও রয়েছে। সেই ঘরোয়া রাজনীতির কারণেই ট্রুডো কৃষক আন্দোলন নিয়ে মুখ খুলছিলেন বলে মনে করা হচ্ছে।

তবে, সেই প্রক্ষাপট ভুলে করোনাভাইরাস নিরাময়ে পারস্পারিক সহযোগিতা ও সুসম্পর্কের জন্য ভারত যে অবস্থান নিয়েছে তা তাৎপর্যপূর্ণ। ভারত করোনা ভ্যাকসিন কূটনীতিতে পূর্ব এশিয়ায় চীনের তুলনায় এগিয়ে থাকলো।