শততম টেস্টে ডাবল সেঞ্চুরি, সবাইকে ছাড়িয়ে গেলেন রুট

নিজের শততম টেস্টে চেন্নাই খেলতে নেমে সেঞ্চুরি করে গড়েছিলেন বিশ্বের নবম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে সেঞ্চুরি করার রেকর্ড। এবার সবাইকে ছাড়িয়ে সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরিতে রুপান্তর করে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে শততম টেস্টে ডাবল সেঞ্চুরি করার ইতিহাস গড়লেন ইংলিশ অধিনায়ক রুট। অশ্বিনের বলে ছক্কা মেরে ডাবল সেঞ্চুরি পূরণ করেন রুট।

ইনিংসের ১৪৩তম ওভারের তৃতীয় বলে অশ্বিনকে ছক্কা হাঁকিয়ে ব্যক্তিগত ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন জো রুট। ৩৪১ বলে ১৯টি চার ও ২টি ছক্কার সাহায্যে ২০০ রানের গণ্ডি টপকে যান ইংল্যান্ড অধিনায়ক। টেস্টে এটি তাঁর পাঁচ নম্বর দ্বিশতরান।

এর আগে পরপর তিন টেস্টে ১৫০+ ইনিংস খেলে দারুণ এক রেকর্ডে নাম লেখালেন রুট। টানা তিন টেস্টে ব্যাক টু ব্যাক ১৫০+ রানের ইনিংসে মমিনুল নাম লেখালেন ব্র্যাডমান-জাহির আব্বাসদের কাতারে। বিশ্বের সপ্তম ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ডে নাম লেখালেন রুট। ইংলিশদের বিপক্ষে চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বিপাকে রয়েছে স্বাগতিক ভারত।

এর আগে এই রেকর্ড গড়েছিলেন, ওয়ালি হ্যামন্ড (১৯২৯), ডন ব্র‍্যাডম্যান (১৯৩৭), মুদাসসার নাজার (১৯৮৩), জাহির আব্বাস (১৯৮৪), কুমার সাঙ্গাকারা (২০০৭), টম লাথাম (২০১৯), জো রুট ( ২০২১)।

অন্যদিকে নিজের শততম টেস্টে সেঞ্চুরি করে টেস্ট ক্রিকেটের এলিট লিস্টে জায়গা করে নেন রুট। চেন্নাইয়ে রুট নিজের কেরিয়ারের ১০০তম টেস্ট খেলতে নেমেছেন। শতরান দিয়েই তিনি কেরিয়ারের শততম টেস্ট স্মরণীয় করে রাখেন। এই নিরিখে ইংল্যান্ড অধিনায়ক হলেন নবম ক্রিকেটার, যিনি এমন মাইলস্টোন ম্যাচে সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন। রুট হলেন তৃতীয় ব্রিটিশ ক্রিকেটার, যাঁর মুকুটে এই পালক যোগ হয়।