শামীম ওসমানের ৬০তম জন্মদিন আজ

নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের সংসদ সদস্য শামীম ওসমানের ৬০তম জন্মদিন আজ। ১৯৬১ সালের ২৮ ফেব্রুয়ারি তিনি জন্মগ্রহণ করেন। এ কে এম শামীন ওসমান বাংলাদেশ আওয়ামীলীগের রাজনীতিবিদ এবং নারায়ণগঞ্জ -৪ আসন থেকে সপ্তম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্য।

শামীম ওসমানের বাবার নাম একেএম সামসুজ্জোহা। তিনি ছিলেন ভাষা সৈনিক, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, সাবেক গণপরিষদের সদস্য, মরণোত্তর স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত। ১৯৮৭ সালের ২০ ফেব্রুয়ারি ইন্তেকাল করেন শামীম ওসমানের বাবা সামসুজ্জোহা। আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন শামীম ওসমানের দাদা খান সাহেব ওসমান আলী। শামীম ওসমানের মা নাগিনা জোহা ২০১৬ সালের ৭ মার্চ ইন্তেকাল করেন।

নারায়ণগঞ্জ আওয়ামী লীগের প্রভাবশালী পরিবারের সদস্য শামীম ওসমান ১৯৯৬-২০০১ মেয়াদে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ছিলেন। ২০০১ সালের দেশত্যাগের পর ২০০৮ সালের ২৯ ডিসেম্বর সংসদ নির্বাচনের পর ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে নারায়ণগঞ্জ ফিরে আসেন শামীম ওসমান।

নারায়ণগঞ্জ আওয়ামী লীগের প্রভাবশালী পরিবারের সদস্য শামীম ওসমান ১৯৯৬-২০০১ মেয়াদে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ছিলেন। ২০০১ সালের দেশত্যাগের পর ২০০৮ সালের ২৯ ডিসেম্বর সংসদ নির্বাচনের পর ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে নারায়ণগঞ্জ ফিরে আসেন শামীম ওসমান।

শামীম ওসমানের স্ত্রীর নাম সালমা ওসমান লিপি। তার এক ছেলে অয়ন ওসমান ও মেয়ে রয়েছেন। শামীম ওসমান প্রেম করে বিয়ে করেছেন এমন ঘটনা অনেকবার বর্ণনা করেছেন বিভিন্ন অনুষ্ঠানে। শামীম ওসমানের বড় ভাই নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি। ২০১৪ সালের ৩০ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন। মেঝ ভাই সেলিম ওসমান নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি ও বিকেএমইএ এর সভাপতি।

পারিবারিক জীবনঃ ওসমানের বড় ভাই নাসিম ওসমান জাতীয় পার্টির সংসদ সদস্য ছিলেন। তার ছোট ভাই সেলিম ওসমান জাতীয় পার্টি থেকে সংসদ সদস্য। তাদের বাবা এ. কে. এম. শামসুজ্জোহা ছিলেন বাংলাদেশের প্রথম সংসদ সদস্য এবং তাদের দাদা এম ওসমান আলী ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য। ছাত্র জীবনে সরকারি তোলারাম কলেজে লেখাপড়া করাকালীন মহিলা কলেজে অধ্যয়নরত সালমা ওসমান লিপির সাথে পরিচয় ও প্রেমের সম্পর্ক তৈরি হয়। পরবর্তীতে ১১ জুলাই ১৯৮৭ সালে সালমা ওসমান লিপির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। তাদের পুত্র অয়ন ওসমান ও কন্যা অঙ্গনা ওসমান ।

শিক্ষাগত যোগ্যতাঃ নারায়ণগঞ্জ বার একাডেমি থেকে এসএসসি, তোলারাম কলেজ থেকে এইচ এস সি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্মাতক এবং নারায়ণগঞ্জ আইন কলেজ থেকে এল এল বি ডিগ্রি র্অজন করেন শামীম ওসমান।

রাজনৈতিক কর্মকাণ্ডঃ ১৯৯৬ সালে ৭ম জাতীয় সংসদ নির্বাচনে ওসমান সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে অবস্থান হারানোর পরে, তিনি ভারত এবং কানাডায় আত্মগোপনে চলে গিয়েছিলেন। প্রায় আট বছর পর, ২০০৯ সালের এপ্রিলে তিনি নারায়ণগঞ্জে ফিরে আসেন, যখন বাংলাদেশ আওয়ামী লীগ দল ক্ষমতায় ফিরেছিল। ২০১১ সালে, তিনি সেলিনা হায়াৎ আইভীর কাছে নারায়ণগঞ্জ সিটি মেয়র নির্বাচন হেরে যান। ২০১৪ সালের বাংলাদেশ সাধারণ নির্বাচনের জন্য দলটি ওসমানকে নারায়ণগঞ্জ -৪ আসনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নির্বাচিত কবরী সরোয়ারকে বাদ দিয়েছিল। তিনি নারায়ণগঞ্জ -৪ আসন থেকে সপ্তম, দশম ও একাদশ সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্য।