সর্বস্তরে মাতৃভাষা শিক্ষার অধিকারের দাবিতে বর্ণমালার মিছিল

দেশের সর্বস্তরে মাতৃভাষার শিক্ষা প্রচলন ও শিক্ষার অধিকারের দাবিতে আজ বাংলাদেশ ছাত্র ইউনিয়নের বর্ণমালা মিছিল অনুষ্ঠিত হয়।

আজ মঙ্গলবার (২ ফেব্রুয়ারী) মিছিলটি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আমতলা গেট থেকে শুরু হয়ে দোয়েল চত্বর, হাইকোর্ট মোড়, কদম ফোয়ারা ঘুরে প্রেস ক্লাবে এসে শেষ হয়। এ সময় বাংলা, চাকমা, মারমা, আরবি বিভিন্ন ভাষার বর্ণ নিয়ে মিছিল অনুষ্ঠিত হয়। তারপর বর্ণমালা মিছিল থেকে ঢাকা মেডিকেল কলেজের আমতলা গেট এবং প্রেস ক্লাবের সামনে দুইটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সংগঠনটির সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতু বলেন, ১৯৫২ সালে যে চেতনাকে ধারণ পরে আমাদের পূর্বসূরীরা ভাষা আন্দোলন করেছিলেন সেই চেতনা থেকে আমরা বহু দূরে সরে এসেছি। আমরা সর্বস্তরে মাতৃভাষায় শিক্ষার অধিকার চাই। বাংলা ভাষার পাশাপাশি সকল জাতিগোষ্ঠীর ভাষাকে স্বীকৃতি দিতে হবে।

এ সময় সর্বস্তরে মাতৃভাষা চালু ও বর্ণমালা সংরক্ষণের দাবি জানান বক্তারা।

উল্লেখ্য, এসময় সহ-সভাপতি কে এম মুত্তাকীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক দীপক শীলের সঞ্চালনায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতু, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক খায়রুল হাসান জাহিন, গাজীপুর জেলা সংসদের সভাপতি দিদারুল ইসলাম শিশির, মানিকগঞ্জ জেলা সংসদের সহকারী সাধারণ সম্পাদক রাসেল সম্পাদক, পিরোজপুর জেলা সংসদের সভাপতি ইমন চৌধুরী।