আবারও রিয়াল মাদ্রিদে ফিরবেন রোনালদো

আবারও রিয়াল মাদ্রিদে ফিরছেন ক্রিস্টিয়ানো রোনালদো। এমনই দাবি স্প্যানিশ গণমাধ্যমের। রিয়াল কোচ জিনেদিন জিদান সম্প্রতি সি আর সেভেনের মাদ্রিদ ফেরা নিয়ে ইতিবাচক মন্তব্য করলে সেই সম্ভাবনা আরও প্রগাঢ় হয়। তবে রোনালদো ফিরলেও আর স্পেনে থাকছেন না লিওনেল মেসি। বাতাসে গুঞ্জন বার্সেলোনা তারকার পিএসজি যাওয়ার সব কার্যক্রম গুছিয়ে এনেছে ফ্রেঞ্চ ক্লাবটি।

ঠুনকো কারণেই রিয়াল মাদ্রিদ ছাড়ার কঠিন সিদ্ধান্ত নিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। ওত পেতে থাকা য়্যুভেন্তাস সুযোগটা হাতছাড়া করেনি সময়ের অন্যতম সেরা ফুটবলারকে দলে ভেড়াতে। কিন্তু যে উদ্দেশ্য নিয়ে তাকে ইতালি নিয়ে আসে বিয়াঙ্কোনেরিরা, তা সফল হয়নি তিন মৌসুমেও। তাই আবারও গুঞ্জন সি আর সেভেনের ইউটার্নের।

সিরি’আতে বলতে গেলে একক আধিপত্য চলে য়্যুভেন্তাসের। কিন্তু ইউরোপ সেরার মঞ্চে তারা বর্ণহীন বেশ কয়েক বছর। ম্যানেজমেন্ট ভেবেছিল রোনালদোর কাঁধে চড়ে অপেক্ষার অবসান হবে তাদের। কিন্তু বিধি বাম। তিনি ইতালিতে তাঁবু গাড়ার পর চ্যাম্পিয়ন্স লিগে আরও হতশ্রী পারফরমেন্স য়্যুভেন্তাসের। সিদ্ধান্তটা যে বুমেরাং হয়েছে সেই অনুধাবন এখন ক্লাব প্রধানের।

যদিও গেল দুই মৌসুমে ইতালিয়ান চ্যাম্পিয়নদের একেবারে কম দেননি রন। দুটি লিগ শিরোপার পাশাপাশি জিতিয়েছেন সমান সংখ্যা সুপার কাপ। ১২১ ম্যাচে ৯২ স্কোর করা এই ফরোয়ার্ডকে ডাকা হতো গোল মেশিন বলে। কিন্তু এক চ্যাম্পিয়ন্স লিগ ব্যর্থতাতেই এখন সব শেষ। চিরসবুজ ফরোয়ার্ড নাকি বুড়িয়ে গেছেন মাত্র এক ম্যাচ ব্যবধানেই!

ইতালিতে যখন এমন অস্বস্তি, তখন আবারো বসন্তের অপেক্ষায় স্পেন। য়্যুভেন্তাস যেমন তাকে দলে নিয়ে আক্ষেপে পুড়ছে, ঠিক তেমনি মাদ্রিদিস্তারা ছেড়ে দিয়ে। তবে সেই আক্ষেপের পালা এবার ফুরাচ্ছে। পর্তুগাল তারকার রিয়ালে ফেরাটা সময়ের ব্যাপার মাত্র। যদিও সব কিছুই গুঞ্জন পর্যায়ে। তারপরও জিনেদিন জিদান যেখানে ইতিবাচক অবস্থানে সম্ভাবনা সেখানে সত্যি হওয়াটা সময়ের ব্যাপারই বটে।

এদিকে রোনালদো স্পেনে ফিরলে মেসির সঙ্গে তার দ্বৈরথ উপভোগের প্রত্যাশা করছেন যারা সেই আশার গুড়ে বালি। কাতালুনিয়ায় তার খুঁটি নড়বড়ে হয়েছে পুরনো খবর। বার্সেলোনার প্রতি কৃতজ্ঞ মেসি সম্পর্কের তিক্ততা বাড়াননি আদালতে না গিয়ে। কিন্তু এ মৌসুম শেষে তার ইচ্ছার বিরুদ্ধে কোনো উপায়েই লা লিগায় রাখতে পারবে না কেউই। আর সেই সুযোগটাই নিচ্ছে পিএসজি।

বন্ধু নেইমারকে বার্সায় ফেরানোর সব চেষ্টাই করেছেন লিও। সেখানে ব্যর্থ মেসি এবার নিজেই যাচ্ছেন তার ক্লাবে। ফ্রি ট্রান্সফারের সুবিধা নিয়ে বিশ্ব সেরাকে দলে ভেড়ানোর সব বন্দোবস্তই নাকি সেরে ফেলেছে প্যারিসিয়ানরা। দলের ফুটবলাররাও আভাস দিচ্ছেন তেমনই। তারা এখন অপেক্ষায় মেসিকে স্বাগত জানানোর। আর ভক্তরা নতুন অধ্যায়ের।