টেস্ট জিততে নামে ভারত, ৫ দিন খেলতে নয়: কোহলি

স্পিন পিচ নিয়ে তুমুল বিতর্ক ও সমালোচনার মধ্যেই আহমেদাবাদের সেই একই ভেন্যুতে শুরু হয়েছে ভারত-ইংল্যান্ডের টেস্ট সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচ। পাঁচ দিনের টেস্ট দেড় দিনেই গুটিয়ে যাওয়াকে একেবারেই মেনে নিতে পারছেন না তারা। এমন উইকেট বা পিচ টেস্ট ফরম্যাটে অগ্রহণযোগ্য বলছেন কেউ কেউ।

এ ক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে ইল্যান্ড দলের সাবেক অধিনায়ক ও বতর্মান ধারাভাষ্যকার মাইকেল ভন। আহমেদাবাদের স্পিনসহায়ক উইকেট নিয়ে সোশ্যাল মিডিয়ায় ট্রল করতে বাদ রাখেননি তিনি। পাকিস্তানের সাবেক গতিতারকা শোয়েব আখতারও উইকেট বিতর্কে শামিল হয়েছেন।

এমন পরিস্থিতিতে উল্টো মত দিলেন ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি। উইকেট সমালোচকদের এক হাত নিলেন তিনি।

গতকাল বুধবার সংবাদ সম্মেলনে এসে ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি জানান, টেস্ট জেতার লক্ষ্যে মাঠে নামে ভারত। পাঁচদিন খেলার জন্য নয়।

কোহলি বলেন, পিচ নিয়ে, পিঙ্ক বল নিয়ে বড্ড বেশী আলোচনা হচ্ছে। মাঠে টেস্ট জেতার জন্য নামা উচিৎ নাকি পাঁচদিন ধরে খেলার জন্য নামা উচিৎ? দল হিসেবে আমাদের সাফল্যের কারণ হচ্ছে আমরা কখনও পিচ নিয়ে ভাবি না বা কিছু বলি না। আমরা সব জায়গাতেই উন্নতি করার চেষ্টা করেছি। আমি নিশ্চিত যখন আমরা নিউজিল্যান্ডে হেরে যাই ৩ দিনে তখন কেউ পিচ নিয়ে কোনো কথা তোলে না, তখন সবাই ভারতের খারাপ ব্যাটিং নিয়েই কথা বলে।

উইকেট কেমন হবে তা নিয়ে ভারত দল কখনোই ভাবেন না দাবি কোহলির। বললেন, দল হিসেবে আমাদের সাফল্যের কারণ হচ্ছে আমরা কখনও পিচ নিয়ে ভাবি না। এ নিয়ে কিছু বলিও না। আমরা সব জায়গাতেই উন্নতি করার চেষ্টা করেছি। মোতেরার পিচ নিয়ে বিতর্ক চললে অন্য দেশের কন্ডিশনেও হওয়া উচিত বলে মনে করেন ম্যান ইন ব্লুর অধিনায়ক।

অনেকটা ক্ষোভের সুরে কোহলি বলেন, আমি নিশ্চিত যখন আমরা নিউজিল্যান্ডে তিন দিনে হেরে যাই, তখন কেউ পিচ নিয়ে কোনো কথা তোলে না। তখন সবাই ভারতের খারাপ ব্যাটিং নিয়েই কথা বলে। তৃতীয় টেস্টে দুদলের ব্যাটসম্যানদের পারফরম্যান্স বাজে ছিল বলে সেটি দুদিনে শেষ হয়েছে। এ ছাড়া আর কিছুই নয়।

তথ্যসূত্র: জি-নিউজ