ব্যাটে ‘জয়বাংলা’ স্টিকার লাগিয়ে তোলপাড় ফেলে দিয়েছিলেন রকিবুল

ক্রিকেটার পরিচয়ে এই প্রজন্ম যতোটা না চেনেন তাকে,তার চেয়ে বেশি চেনে তারা ম্যাচ রেফারি রকিবুল হাসানকে। তবে বাংলাদেশের ক্রিকেটের বেশ কিছু শুরুর সঙ্গে আছেন তিনি মিশে। ১৯৭৭ সালে এমসিসি’র বিপক্ষে বাংলাদেশ জাতীয় দলের হয়ে প্রথম বেসরকারী ম্যাচে করেছেন প্রতিনিধিত্ব।

বাংলাদেশ দলের হয়ে আইসিসি ট্রফিতে প্রথম অংশগ্রহনেও তিনি ছিলেন দলের সদস্য। ১৯৮৪ সালে দক্ষিন পূর্ব এশিয়া ক্রিকেটে বাংলাদেশ দলকে দিয়েছেন নেতৃত্ব। ১৯৮৬ সালে আইসিসি স্বীকৃত প্রথম আন্তর্জাতিক ম্যাচ এশিয়া কাপেও করেছেন তিনি প্রতিনিধিত্ব।

তবে এসব পরিচয় ছাপিয়ে গেছে তার মুক্তিকামী বাঙালীদের আন্দোলনে একটি প্রতীক হয়েছ।১৯৭১ সালের ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের সাথে ‘ইন্টারন্যাশনাল ইলেভেনের’ দুই দিনব্যাপী ম্যাচে বঙ্গবন্ধু তনয় শেখ কামাল তার ব্যাটে লাগিয়ে দিয়েছিলেন ‘জয় বাংলা’ স্টিকার। সেই স্টিকার লাগানো ব্যাট দিয়ে ব্যাটিং করতে নেমে মুক্তিকামী বাঙালীদের দিয়েছেন সাহস।

তার এই ভুমিকাকেই এবার বড় পর্দায় তুলে আনা হচ্ছে। রকিবুল হাসানের জীবনী নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র। স্বাধীন বাংলা ফুটবল দল মুক্তিকামী বাঙালীদের পাশে দাঁড়াতে সারা বিশ্বে জনমত তৈরি করেও চলচিত্র নির্মাতাদের দৃষ্টিতে আসতে পারেনি। ব্যাটে জয়বাংলা স্টিকার লাগিয়ে তোলপাড় ফেলে দিয়েছিলেন রকিবুল। বাংলাদেশের ক্রীড়াঙ্গনে কোন সুপার স্টারকে নিয়ে,কোন লিজেন্ডারিকে নিয়ে প্রথম কোন সিনেমা তৈরির উদ্যোগ এটাই প্রতম।

তরুণ চলচ্চিত্র নির্মাতা বান্টি আফজাল এ ছবিটি নির্মাণ করবেন। প্রযোজনায় থাকবেন রুমান শারমিন স্বাতী। কাহিনি ও চিত্রনাট্য লিখবেন ক্রীড়া সাংবাদিক, ঔপন্যাসিক দেবব্রত মুখোপাধ্যয়।রবিবার নির্মাতাদের সাথে রকিবুল হাসানের চুক্তি সম্পাদিত হয়েছে।