ভারতের এতদিনের বিশ্বরেকর্ড দখল করে নিলো আফগানিস্তান

সেই ২০১৬ সালেই সরে দাঁড়িয়েছিলেন ভারতের অধিনায়কত্ব থেকে, অথচ এতো দিন পর্যন্ত আগলে রেখেছিলেন অনন্য এক বিশ্বরেকর্ড। মহেন্দ্র সিং ধোনি অধিনায়ক হিসেবে ভারতকে ৪১টি ম্যাচে জয় এনে দিয়েছিলেন। কিন্ত ধোনির এই রেকর্ড টপকে গেলেন আফগান দলপতি আজগর আফগান।

তৃতীয় টি-টোয়েন্টিতে জিম্বাবুয়েকে ৪৭ রানে পরাজিত আফগানিস্তান। এই জয় শুধু প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করেনি , বরং বিশ্বরেকর্ড এনে দিয়েছে। অধিনায়ক হিসেবে আজগর আফগান আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচ জিতিয়েছেন দলকে। যা এখন বিশ্বরেকর্ড।

ভারতের হয়ে ৭২ ম্যাচে ৪১ ম্যাচ জিতেছিলেন ধোনি। অন্যদিকে মাত্র ৫২ ম্যাচে অধিনায়কত্ব করেই ৪২টি জয় পেয়েছেন আফগানিস্তানের অধিনায়ক আজগর। জয়ের হারের দিক থেকে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ধারেকাছে নেই কেউ।

আজগর আফগান আগেই রেকর্ডটি ভেঙে দিতেন। কিন্ত আজগরকে বিতর্কিত কারণে আফগানিস্তানের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। এরপর একাধিক তরুণকে অধিনায়ক বানালেও অভিজ্ঞ আজগরকে দায়িত্ব দেওয়া হচ্ছিল না। গুলবদিন নাইব ও রশিদ খানদের পর অবশেষে আসগর আফগানকে অধিনায়ক বানিয়েছে আফগানিস্তান। তার হাত ধরেই আসে অনন্য এক বিশ্বরেকর্ড।

আজগরের থেকে একটু দূরেই রয়েছেন ইয়ন মর্গ্যান। তাঁর নেতৃত্বে ইংল্যান্ড জিতেছে ৩৩টি টি-টোয়েন্টি ম্যাচ। দেখা যাক, মর্গ্যান ছুঁতে পারেন কি না আফগান দলপতিকে?