লন্ডভন্ড লঙ্কান ক্রিকেটকে ঠিক করতে দায়িত্ব নিলেন টম মুডি

সম্প্রীতি শ্রীলঙ্কার ক্রিকেট পরিচালক হিসেবে যোগ দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ও কোচ টম মুডি। আগামী তিন বছরের জন্য লঙ্কান ক্রিকেটের ভিত্তি ঠিক করার জন্য কোচ টম মুডি বড় দায়িত্ব দেওয়া হয়েছে।

আজ সোমবার (১ মার্চ) থেকে লঙ্কান ক্রিকেটে শুরু হয়েছে মুডির নতুন চাকরি। অরবিন্দ ডি সিলভার নেতৃত্বে শ্রীলঙ্কার নতুন টেকনিক্যাল পরামর্শক কমিটির সুপারিশে এই নিয়োগ বাস্তবায়ন করা হয়েছে।

চুক্তি অনুযায়ী আগামী তিন বছর শ্রীলঙ্কা ক্রিকেটের দায়িত্ব পালন করবেন মুডি। শ্রীলঙ্কান ক্রিকেটের প্রধান নির্বাহী কর্মকর্তা আশলে ডি সিলভা জানান মুডির কাজের পরিধি হবে বিশদ, ভবিষ্যৎ সূচি বিশ্লেষণ, ঘরোয়া টুর্নামেন্টের কাঠামো, খেলোয়াড়দের কল্যাণ, শিক্ষা, স্কিল উন্নয়ন, কোচিং ও সাপোর্ট স্টাফের কাঠামো ঠিক করা, হাই পারফরম্যান্স ইউনিটের কাজ ও তথ্য বিশ্লেষণ করবেন তিনি।

এর আগে ২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত শ্রীলঙ্কান জাতীয় দলের প্রধান কোচ ছিলেন মুডি। তার অধীনে এসেছিল টেস্টে সাফল্য। বিশ্বকাপেও রানার্সআপ হয়েছিল লঙ্কানরা। এরপর তিনি আইপিএল ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে কোচের ভূমিকায় কাজ করেছেন।

আশলে ডি সিলভার জানালেন, নতুন ভূমিকাতেও মুডি দারুণ সাফল্য আনবেন বলে আশা করছে শ্রীলঙ্কা, আগেও তিনি আমাদের সঙ্গে কাজ করেছেন ও সাফল্য এনেছেন। আমি নিশ্চিত তার প্রজ্ঞা দিয়ে আবার দিয়ে সেটা করবেন। আমাদের খেলায় দারুণ মান তৈরি করে দেবেন।

শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার অরবিন্দ ডি সিলভা জানান, তারা এমন কাউকে খুঁজছিলেন যিনি নির্মোহ থেকে এমন পদে কাজ করবেন, সেই সঙ্গে শ্রীলঙ্কার সংস্কৃতিও বুঝবেন, অন্যদেশ কোনটা ঠিক করছে তা নিয়ে তার অনেক অভিজ্ঞতা ও বোঝাপড়া আছে। অন্যদের ভালো জিনিসটা আমাদের আত্মস্থ করতে হবে যেটা আবার আমাদের সংস্কৃতির সঙ্গে মাননসই।

এদিকে, শ্রীলঙ্কার পরামর্শক কমিটিতে ডি সিলভার সঙ্গে কুমার সাঙ্গাকারা, মুত্তিয়া মুরালিধরনরাও আছেন।