ইংল্যান্ডকে হারিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের পর ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে এসেছে ভারত। ১২২ রেটিং নিয়ে সবার ওপরে ভারত। ৩-১ ব্যবধানে সিরিজ জয়ের দিনে টেস্ট চ্যাম্পিয়ন শিপের ফাইনালে ওঠেছে বিরাট কোহলির দল।

ভারতের সিরিজ জয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছে নিউজিল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতে প্রথমবারের মতো টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেছিল কিউইরা। তবে মাস খানেকের ব্যবধানে সেই জায়গা হারাতে হলো কেন উইলিয়ামসনের দলকে। বর্তমানে নিউজিল্যান্ডের রেটিং ১১৮।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগে র‌্যাঙ্কিংয়ের দুইয়ে ছিল ভারত। চেন্নাইয়ে প্রথম ম্যাচে হারলেও দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়িয়েছিল কোহলির দল। এরপর ভারতের বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি ইংলিশ ব্যাটসম্যানরা।

আহমেদাবাদে তৃতীয় টেস্ট মাত্র দুইদিনে শেষ হওয়ার পর চতুর্থ ম্যাচ শেষ হয়েছে মাত্র তিনদিনে। তৃতীয় ম্যাচে ১০ উইকেট জয় পাওয়ার পর সিরিজের শেষ ম্যাচে ইংল্যান্ডকে ইনিংস এবং ২৫ রানের ব্যবধানে হারিয়েছে ভারত।

ভারত ও নিউজিল্যান্ড ছাড়া আর বাকি সবার র‌্যাঙ্কিং আগের মতোই রয়েছে। যথারীতি তালিকার তিনে রয়েছে অস্ট্রেলিয়া, চারে ইংল্যান্ড ও পাঁচে পাকিস্তান। এরপর যথাক্রমে রয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ।

টেস্ট র‌্যাঙ্কিংয়ের সেরা পাঁচ:

১. ভারত – ১২২
২. নিউজিল্যান্ড – ১১৮
৩. অস্ট্রেলিয়া – ১১৩
৪. ইংল্যান্ড – ১০৫
৫. পাকিস্তান – ৯০

সূত্রঃ ক্রিক ফ্রেঞ্জি