ইসলাম ধর্ম গ্রহণের পর প্রথমবারের মতো নামাজ আদায় করিঃ ইউসুফ

পাকিস্তান ক্রিকেট ইতিহাসে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে আছেন মোহাম্মদ ইউসুফ। এখনও যেন ধ্রুবতারা হয়ে জ্বলছেন তিনি। কিন্তু তার প্রাথমিক জীবনটা এত সহজ ছিল না। বহু কাঠখড় পুড়িয়ে, অদম্য মনোবল আর ইচ্ছায়, চরম অধ্যবসায় এবং কঠোর পরিশ্রমের জোরে সাফল্য লাভ করেন এ ডানহাতি ব্যাটার।

১৯৭৪ সালে পাকিস্তানের লাহোরের একটি বস্তিতে জন্মগ্রহণ করেন ইউসুফ। খ্রিস্টান পরিবারে জন্ম হওয়ায় তার নাম রাখা হয় ইউসুফ ইউহানা। সেখানেই বেড়ে ওঠেন তিনি। তবে ২০০৫ সালের জুনে খ্রিষ্টান ধর্ম ছেড়ে ইসলামের পথে আসেন তখনকার ৩১ বছর বয়সী ইউসুফ।

এরপর ২০০৬ সালে টেস্ট ক্রিকেটে ১৭৮৮ রান করতে পেরেছেন তিনি। যা কি না এখনও এক বছরে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড। আর ইসলাম ধর্ম গ্রহণ করায় আল্লাহ্র তরফ থেকে এমন রেকর্ড উপহার হিসেবে পেয়ছেন বলে মনে করেন ইউসুফ।

গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে ইউসুফ বলেন, ২০০৬ সালে আমি অনুশীলন বা ট্রেনিংয়ে বিশেষ কিছু করিনি। ২০০৫ সালের শেষদিকে আমি মুসলিম হয়ে যাই এবং প্রথমবারের মতো নামাজ আদায় করি। এরপর আমি দাঁড়ি রাখা শুরু করি এবং নিজের মধ্যে অন্যরকম শান্তি অনুভব করি। যা আমার রাস্তায় আসা সকল চ্যালেঞ্জ জিততে অনুপ্রাণিত করে।

ইউসুফ আরও বলেন, আমার কাছে সবসময় মনে হয়েছে, ২০০৬ সালের অসাধারণ পারফরম্যান্স আল্লাহ্র কাছ থেকে বিশেষ উপহার ছিল, ইসলাম ধর্ম গ্রহণ করায়। আমি কখনও স্বপ্নেও ভাবিনি স্যার ভিভিয়ান রিচার্ডসের বছরের পর বছর ধরে টিকে থাকা রেকর্ডটি ভাঙতে পারব।

উল্লেখ্য, পাকিস্তান ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান ইউসুফ। ৯০ টেস্টে ২৪ সেঞ্চুরি ও ৩৩টি ফিফটিসহ ৭ হাজার ৫৩০ রান করেছেন, যেখানে গড় ৫২.২৯। ওয়ানডেতেও সফল ইউসুফ। ২৮৮ ম্যাচে ৪১.৭১ গড়ে ১৫ সেঞ্চুরি ও ৬৪ ফিফটিতে তার রান ৯ হাজার ৭২০। সূত্রঃ জিও নিউজ