উইকেট নয়, ব্যাটসম্যানদের দক্ষতা নিয়ে প্রশ্ন তুলতে বললেন কোহলি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ কে হচ্ছে? উত্তর জানতে চোখ রাখতে হবে ভারত এবং ইংল্যান্ডের মধ্যকার সিরিজের শেষ টেস্টে। সমীকরণ খুব সহজ। জয় বা ড্র ভারতকে নিয়ে যাবে ফাইনালে। ইংল্যান্ডের ফাইনালে ওঠার সুযোগ না থাকলেও এই ম্যাচে নজর থাকবে অস্ট্রেলিয়ার। কারণ ইংলিশরা জিতলে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ হবে অস্ট্রেলিয়া।

এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে বড় রোমাঞ্চের অপেক্ষায় আহমেদাবাদ টেস্ট। তবে এই রোমাঞ্চের মাঝেও চলছে নানা আলোচনা-সমালোচনা। তা শুধু আহমেদাবাদের উইকেট নিয়েই। স্পিন বান্ধব উইকেট বানিয়ে যে ইংল্যান্ডকে পুরোপুরি চেপে ধরেছে ভারত।

১-০তে সিরিজে এগিয়ে থাকা ইংল্যান্ড এখন ২-১ এ পিছিয়ে। কিন্তু সিরিজ সমতায় শেষ করতে চাইলেও ইংলিশদের দিতে হবে কঠিন পরীক্ষা। কারণ আগের টেস্টেই ভারতের কাছে নাস্তানাবুদ হয়েছে সফরকারীরা। স্পিন বান্ধব উইকেটে সফরকারীরা অল আউট হয়েছে মাত্র ৮১ এবং ১১২ রানে।

ইংল্যান্ডের মতো প্রথম ইনিংসে ধুঁকতে হয়েছে ভারতের ব্যাটসম্যানদেরও। যদিও দ্বিতীয় ইনিংসে ১০ উইকেটের জয় নিয়েই মাঠ ছেড়েছিল বিরাট কোহলির দল। তবে সিরিজে এগিয়ে থাকা ভারতের অধিনায়ক জানালেন, উইকেট নিয়ে এতো সমালোচনার কিছু দেখছেন না তিনি।

উল্টো এমন উইকেটে খেলতে না পারায় ব্যাটসম্যানদের দক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন কোহলি। তিনি বলেন, ‘আমি বুঝে উঠতে পারি না কেন শুধু ক্রিকেট বল এবং উইকেট নিয়ে এতো আলোচনা হয়। প্রশ্ন তুললে ব্যাটসম্যানদের দক্ষতা নিয়ে তোলা উচিত! যারা এমন পিচে ভালো করতে পারেনি।’

‘দুই দলের ব্যাটসম্যানরাই ভালো করতে পারেনি। আমি লম্বা সময় ধরে ক্রিকেট খেলছি এবং বুঝতে পারি ক্রিকেট মাঠে কি চলছে। আমি যখন অস্ট্রেলিয়া বা ইংল্যান্ড সফরে থাকবো তখন কেউ ঘরের মাঠে খেলার সুবিধা নিয়ে আমাকে প্রশ্ন করলে আনন্দিত হব। শুধু দুই টেস্টেই স্পিন বান্ধব উইকেট দেখেছি,’ আরও যোগ করেন কোহলি।

কোহলি আরও জানিয়েছেন, খেলা যে কয়দিনেই শেষ হোক সেটা মুখ্য বিষয় না। তাঁর কাছে দলের জয়টাই প্রাধান্য। আর যেহেতু ভারত জিতেছে তাই এ নিয়ে বেশি আলোচনারও কিছু দেখছেন না বর্তমান সময়ের সেরা এই ব্যাটসম্যান।

কোহলি আরও বলেন, ‘আমি একটা প্রশ্ন করতে চাই! আমি জয়ের জন্য খেলেন নাকি খেলাটাকে ৫ দিন নিয়ে যাওয়ার জন্য? আমরা তো জয়ের জন্যই খেলি। আমি এটা মনে করি না যে সবাই রান করবে। তাই মাঠে জয় ছাড়া অন্য কিছু ভাবি না।’

‘আর যখন ভারত জিতে তখন সবার এটা উপভোগ করা উচিত। তখন এটা মুখ্য বিষয় না যে কয়দিনে টেস্ট শেষ হয়েছে। আগের খেলাগুলোতে রান হয়েছে তাই এক ম্যাচ দেখেই আপনি বিচার করতে পারেন না। দুঃখিত, আমরা কোন ব্যাখ্যা দিতে চাই না। তাই এই প্রশ্ন আমার কাছে মানানসই না। আমাদের লক্ষ্য শুধু ম্যাচ জেতা,’ আরও যোগ করেন তিনি।

সূত্রঃ ক্রিক ফ্রেঞ্জি