এরদোয়ানকে নিয়ে মন্তব্য: কড়া সমালোচনার মুখে ম্যাক্রোঁ

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে নিয়ে মন্তব্য করে কড়া সমালোচনার মুখে পড়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। বেশ কয়েক মাস ধরেই ফ্রান্স ও তুরস্কের সম্পর্ক খারাপ যাচ্ছে। এমতাবস্থায় তুরস্ক ও দেশটির প্রেসিডেন্ট নিয়ে ম্যাক্রোঁর মন্তব্য সেই পরিস্থিতিকে আরও জটিল করে তুলতে পারে বলে মনে করা হচ্ছে।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যখন দুই দেশ ভাঙা সম্পর্ক জোড়া লাগানোর চেষ্টা করছে তখন ম্যাক্রোঁর এমন মন্তব্য অগ্রহণযোগ্য এবং দুর্ভাগ্যজনক। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসোয় বলেছেন, ম্যাক্রোঁর মন্তব্য দুই দেশের বন্ধুত্ব এবং জোটের বিরোধী।

সম্প্রতি ফ্রান্স ৫ চ্যানেলকে এক সাক্ষাৎকার দেন ম্যাঁক্রো। সেখানে ম্যাঁক্রো বলেন, তার আশঙ্কা তুরস্ক দেশটির নির্বাচনে অবশ্যই হস্তক্ষেপ করবে। এটা লিখিত। আর এই হুমকি গোপন নয় বলেও মন্তব্য করেন তিনি। ম্যাঁক্রোর এমন মন্তব্যের জবাবে আকসোয় বলেন, তিনি দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ক্ষতিগ্রস্ত করেছেন।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র বলেন, ম্যাক্রোঁ ফ্রান্সের আসন্ন নির্বাচনে তুরস্ক হস্তক্ষেপ করবে বলে যে দাবি করেছেন তা বিপজ্জনক এবং এটা ফ্রান্সে বসবাসরত সংখ্যালঘুদের বিচ্ছিন্ন করবে এবং ঝুঁকিতে ফেলবে।