কেউ ইচ্ছে করে ক্যাচ ছাড়ে না: তামিম

সিরিজ বাঁচাতে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডকে ২৭২ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় বাংলাদেশ। কিন্তু ১১ বল হাতে রেখেই জয় তুলে নেয় কিউইরা। নিউজিল্যান্ড অধিনায়ক টম লাথামের ক্যাচ ছাড়েন শেখ মেহেদি হাসান এবং জিমি নিশামকে জীবন দেন মুশফিক।

বাংলাদেশের বিপক্ষে রেকর্ড রান তাড়া করে ম্যাচে জয়লাভ করলো নিউজিল্যান্ড। ক্রাইস্টচার্চের হাগলি ওভালে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড স্কটল্যান্ডের। ২০১৪ সালের ৩০ জানুয়ারি কেনিয়ার ১০ উইকেটে তোলা ২৬০ রান টপকে ৩ উইকেটের দারুণ জয় পেয়েছিল স্কটিশরা। সেই রেকর্ড ভেঙে আজ বাংলাদেশের বিপক্ষে ২৭২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৫ উইকেটে জয় লাভ করেছে নিউজিল্যান্ড।

এদিকে নিউজিল্যান্ডের ইনিংসের ৩৪তম ওভারে চতুর্থ উইকেটের বিদায়ের পর ৩৬ থেকে ৩৮ ওভারে বাংলাদেশ অন্তত ৫টি ক্যাচ ছাড়ে। তাসকিনের বলে মুশফিক, তাসকিনের বলে মিঠুন, মেহেদি হাসান নিজের বলে নিজেই (দুবার), তাসকিনের বলে মেহেদি।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তামিম বলেছেন, আমাদের এই ম্যাচটি জেতা উচিত ছিল। বোলাররা সুযোগ তৈরি করেছে, আমরা সেগুলো কাজে লাগাতে পারিনি। বিশেষ করে ক্যাচ ড্রপগুলো… আপনি জানেন, যখন এমন পরিস্থিতি আসে তখন সবকিছু শতভাগ নিখুঁতভাবে করতে হবে। আজকের দিন দেখে হতাশ।

তামিম আরও বলেন, আমার মতে, আজকে আরও ভালো খেলেছি আমরা। তবে আমরা এখানে উন্নতি করতে আসিনি, জিততে এসেছি। ক্যাচ ড্রপ হতেই পারে, এটা খুব কষ্ট দেয়। আমরা যদি ক্যাচ দুইটি নিতাম, ম্যাচ ঘুরে যেত। কেউই ইচ্ছা করে ক্যাচ ছাড়ে না। এটা যে কারও সঙ্গেই হতে পারে। যখন পরের সুযোগ আসবে, আমাদের তা লুফে নিতে হবে।

এসময় ব্যাটসম্যানদের বাহবা দিয়ে তামিম জানান, ব্যাটসম্যানরা সত্যিই ভালো করেছে। আজকের উইকেট ভিন্ন ছিল, খানিক ধীরগতির ছিল। এখানে ২৭১ রানের সংগ্রহ বেশ ভালো ছিল। মিঠুন অসাধারণ ছিল, মুশফিকও ভালো করেছে। কিন্তু যখন সুযোগ এলো, সেগুলো নিতে পারলাম না। হতাশাজনক।

এমন অনেক সম্ভাবনা জাগলেও লুফে নিতে পারেনি। যেন ক্যাচ মিসের মহড়া হচ্ছিল। অন্যদিকে জীবন পেয়ে ঠিকই দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে ও সেঞ্চুরি করে কিউইদের এক ম্যাচ হাতে রেখে সিরিজ জেতান অধিনায়ক টম ল্যাথাম।