ছেলেদের কোচ হয়ে ইতিহাস গড়লেন ইংলিশ নারী ক্রিকেটার

ইংল্যান্ড নারী ক্রিকেট দলের সাবেক তারকা উইকেটকিপার ব্যাটসম্যান সারা টেলর ক্রিকেটে নতুন এক অধ্যায়ের সূচনা করলেন। প্রথম নারী হিসেবে তিনি পুরুষ ক্রিকেটারদের কোচ হবার গৌরব অর্জন করেছেন। ইংলিশ কাউন্টি ক্রিকেট ক্লাব সাসেক্সের উইকেটকিপার কোচ নিযুক্ত হয়েছেন সারা।

ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর কিছুদিন সারা সাসেক্সের অস্থায়ী পদে কাজ করতেন। সেই সঙ্গে ইস্টবর্নের একটি স্কুলে কোচিং করাতেন। এ বার একেবারে নতুন দায়িত্বে।

নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে টেইলর বলেন, ‘সাসেক্সে দারুণ প্রতিভাবান একদল কিপার আছে আমাদের এবং তাদের সঙ্গে কাজ করতে আমি মুখিয়ে আছি। তাদের সেরাটা বের করে আনতে নিজের অভিজ্ঞতা ও দক্ষতা আমি ভাগাভাগি করে নিতে চাই। সবকিছু সহজ রাখা ও মৌলিকত্বকে নিখুঁত করে তোলায় বিশ্বাসী আমি, যাতে ছেলেরা গ্লাভস হাতে উপভোগ করতে পারে এবং নিজেদের মেলে ধরতে পারে।’

সাসেক্সের প্রধান জেমস কার্টলি এ বিষয়ে বলেন,‘সারাহর দেয়ার মতো অনেক কিছুই আছে। শুধু আমাদের ক্রিকেটারদের জন্যই নয়, দলের আবহের জন্যও। উইকেটকিপিংয়ে সে দারুণ দক্ষ, কিন্তু ব্যক্তি হিসেবেও দলে অনেক কিছু যোগ করবে সে। কোচ হিসেবে নতুন ভাবনার খোরাক জোগাবে এবং যোগাযোগের ক্ষেত্রে সে অসাধারণ।’

ইংল্যান্ডের হয়ে এখন পর্যন্ত ১০টি টেস্ট ম্যাচ খেলে ৩০০ রান করতে সক্ষম হয়েছেন। একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মোট ১২৬টি। এই সংস্করণে ৭টি সেঞ্চুরি এবং ২৩টি হাফ-সেঞ্চুরির মাধ্যমে সংগ্রহ করেছেন ৪০৫৬ রান। আর ৯০টি টি-টোয়েন্টি ম্যাচে ১৬টি হাফ-সেঞ্চুরির সুবাদে ২১৭৭ রান সংগ্রহ করতে পেরেছেন এই কিংবদন্তি ইংলিশ নারী ক্রিকেটার।