জাতীয় দল নয়, আইপিএলকে প্রাধান্য দিচ্ছেন ইংল্যান্ডের ৭ ক্রিকেটার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামের পর থেকেই বিদেশি ক্রিকেটারদের খেলা নিয়ে আলোচনা চলছে। অনেক ক্রিকেটারই দেশের খেলার চেয়ে আইপিএলকে গুরুত্ব দিচ্ছেন বেশি। আইপিএল চলাকালীন দেশের খেলা থাকলেও ক্রিকেটাররা বেছে নিচ্ছেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টকে।

আইপিএলের এবারের আসর শেষ হওয়ার দুইদিন পর মাঠে গড়াবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের টেস্ট সিরিজ। আইপিএল খেলার কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে ঘরের মাঠে কিউইদের বিপক্ষে খেলা হচ্ছে না ৭ ইংলিশ ক্রিকেটারের। আইপিএলের পুরো মৌসুম খেলার জন্য বেন স্টোকস-জফরা আর্চারদের ছেড়ে দিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। বিষয়টি নিশ্চিত করেছেন ইংল্যান্ডের প্রধান কোচ ক্রিস সিলভারউড।

এবারের আইপিএলে ১৩ জন ক্রিকেটার জায়গা পেলেও নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে সিরিজে জায়গা পেতে পারেন এমন ক্রিকেটার রয়েছেন ৭ জন। রাজস্থান রয়্যালস ফাইনালে উঠলে কিউইদের বিপক্ষে দেখা যাবে না দলটির হয়ে খেলা জস বাটলার, স্টোকস ও আর্চারকে।

যারা তিনজনই ঘরের মাঠে টেস্ট দলের প্রথম পছন্দ। এছাড়া টেস্টে খেলছেন মঈন আলী, স্যাম কারেন, ক্রিস ওকস ও জনি বেয়ারস্টো। দলের নিয়মিত সদস্য হলেও তাঁদেরকে আইপিএলের পুরো মৌসুমের জন্য ছেড়ে দিচ্ছে ইসিবি। তবে সিলভারউড মনে করেন, দেশের হয়ে খেলা সবসময়ই গর্বের তবে এই ধারা এতো তাড়াতাড়ি পরিবর্তন করা সম্ভব না।

এ প্রসঙ্গে সিলভারউড বলেন, টেস্টে বাছাইয়ের মতো কিছু করিনি। আমার কাছে দেশের হয়ে খেলা সবচেয়ে বড় গর্বের। এরকম কিছু পরিবর্তন করা কঠিন। তারা পুরো আইপিএলে থাকবে।

রবিবার (৭ মার্চ) আইপিএলের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। ২৫, ২৬ ও ২৮ মে হবে টুর্নামেন্টের প্লে অফের ম্যাচ। ৫১ দিনের এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের ফাইনাল হবে ৩০ মে। নিউজিল্যান্ডের বিপক্ষে ২ জুন সিরিজ শুরু হলেও জৈব সুরক্ষা বলয়ের কারণে নির্দিষ্ট সময়ের মাঝে ইংল্যান্ডে পৌঁছতে পারবেন না ক্রিকেটাররা। যে কারণে তাঁদেরকে ছাড়ছে ইসিবি।