টি-টোয়েন্টিতে তামিমের ঐতিহাসিক সেঞ্চুরি

ভারতের ধর্মশালায় ওমানের বিপক্ষে ২০১৬ সালের আজকের দিনে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেঞ্চুরির পর তামিন ইকবাল বলেছিলেন- আমি রেকর্ডগুলোকে এমন একটা পর্যায়ে নিয়ে যেতে চাই, যে-ই ভাঙুক, তার যেন খুব কষ্ট করতে হয়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেটি এখনো কোনো বাংলাদেশি ব্যাটসম্যানের প্রথম ও শেষ সেঞ্চুরি।

তামিম যা চেয়েছেন, সেটা–ই হচ্ছে। চেয়েছিলেন সতীর্থদের জন্য তার রেকর্ড ভাঙার কাজটা কঠিন করে তুলতে। এখন পর্যন্ত তামিমকে সফল বলতেই হয়। বাংলাদেশ ২০১৬ বিশ্বকাপে ওমানের বিপক্ষে সেই ম্যাচের পর ৩৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। তামিমের সেই ১০৩ রানের ইনিংস এখনো কেউই ছাড়িয়ে যেতে পারেননি।

এর বাইরে ৮০ বা তার চেয়ে বেশি রানের ইনিংস রয়েছে মাত্র একটি। ২০১৬ সালের এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ৫৪ বলে ৮০ রানের ম্যাচ জেতানো ইনিংসটি খেলেছিলেন সাব্বির রহমান। সেটিও তামিম ইকবালের একমাত্র সেঞ্চুরির আগে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহঃ-

১/ তামিম ইকবাল – ১০৩* (বনাম ওমান, ২০১৬)
২/তামিম ইকবাল – ৮৮* (বনাম ওয়েস্ট ইন্ডিজ, ২০১২)
৩/ সাকিব আল হাসান – ৮৪ (বনাম পাকিস্তান, ২০১২)
৪/ তামিম ইকবাল – ৮৩* (বনাম নেদারল্যান্ড, ২০১৬)
৫/ নাজিমউদ্দিন – ৮১ (বনাম পাকিস্তান, ২০০৭) এবং
মোহাম্মদ নাঈম শেখ – ৮১ (বনাম ভারত, ২০১৯)

উল্লেখ্য, বিশ্বের অন্তত ১২টি দেশের রয়েছে দুইজন করে টি-টোয়েন্টি সেঞ্চুরিয়ান। যে তালিকায় রয়েছে আফগানিস্তান, চেক রিপাবলিক, স্কটল্যান্ড ও নেপালের নামও। কিন্তু বর্তমানে টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতায় থাকা দেশগুলোর মধ্যে শুধুমাত্র বাংলাদেশেই রয়েছে একজন টি-টোয়েন্টি সেঞ্চুরি।