ট্রাম্পের ধ্যানমগ্ন মূর্তি বিক্রি করছে চীন

আধুনিক এই যুগে অনলাইনের মাধ্যমে সবই এখন ঘরে বসেই পাওয়া যাচ্ছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাদা রঙের মূর্তি পাওয়া যাচ্ছে। দেখতে যেন গৌতম বুদ্ধ। বসে ধ্যান করছেন, ধ্যানেই মুগ্ধ। সম্প্রতি তার এমনই একটি মূর্তির ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। চীনের একটি ই-কমার্স ওয়েবসাইটে হু হু করে বিক্রি হচ্ছে ট্রাম্পের সেই মূর্তি।

গত বুধবার (১০ মার্চ) দ্য গার্ডিয়ানের প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়েছে, মূর্তিটির দাম ৩৯৯৯ ইয়ান অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ৫২ হাজার ১১২ টাকা। গত বছরের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হন ট্রাম্প। হোয়াইট হাউজ থেকে বিদায় নিতে হয়েছে তাকে। পরে চলতি বছরে জানুয়ারিতে জো বাইডেন ক্ষমতায় আসার পর নানা কারণেই আলোচনায় উঠে আসেন ট্রাম্প। ঠিক তার এক মাস পার না হতেই আবারও শিরোনামে উঠলেন তিনি।

চীনের ওয়েবসাইটে ট্রাম্পের দুই ধরনের মূর্তি পাওয়া যাচ্ছে। ৪.৬ মিটারের মূর্তির দাম ৫২ হাজার ১১২ টাকা এবং ১.৬ মিটারের মূর্তির দাম প্রায় ১৩ হাজার ২০ টাকা। ওয়েবসাইটে মূর্তিটি সম্পর্কে লেখা, ট্রাম্প বৌদ্ধ ধর্ম সম্পর্কে অনেক বেশি ভালো জানেন। এই মূর্তি অফিসে বসালে সংস্থার উন্নতি হবে।

এছাড়াও ওই বিক্রেতা এক সাক্ষাৎকারে বলেছেন, ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ স্লোগান থেকেই তৈরি করা হয়েছে মূর্তিটি। ট্রাম্প সবসময় বলে থাকেন তিনি সবকিছু অন্যদের থেকে বেশি জানেন। তাই মূর্তি সম্পর্কেও লেখা হয়েছে গৌতম বুদ্ধের তুলনায় বৌদ্ধ ধর্ম সম্পর্কে ট্রাম্প বেশি জানেন।