ডাকওয়ার্থ-লুইসে টার্গেট নিয়ে নাটক, সমালোচনায় মুখর ক্রিকেটবিশ্ব

নেপিয়ারে বৃষ্টি বিঘ্নিত বাংলাদেশ-নিউজিল্যান্ড দ্বিতীয় টি-টোয়েন্টিতে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে টার্গেট নিয়ে রীতিমতো হয়ে গেল বিশাল এক ‘নাটক’, সমালোচনায় মুখর ক্রিকেটবিশ্ব! প্রথমে শোনা গেল, বৃষ্টির কারণে ১৬ ওভারে বাংলাদেশের লক্ষ্য ১৪৮ রান। সেই লক্ষ্য মাথায় নিয়ে ব্যাটিংয়েও নেমে গিয়েছিল টাইগাররা। ৯ বলে দলের রান যখন বিনা উইকেটে ১২, তখনই খেলা বন্ধ করে দিল আম্পায়াররা। নতুন করে খবর এলো টার্গেটের হিসেবে ভুল হয়েছে। ডাকওয়ার্থ পদ্ধতিতে জিততে হলে ১৬ ওভারে করতে হবে ১৭১ রান করতে হবে বাংলাদেশকে।

এদিন নেপিয়ারে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে কিউইদের কাছে বৃষ্টি আইনে ২৭ রানে হেরেছে বাংলাদেশ। আগে ব্যাট করতে নেমে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে কিউইরা সংগ্রহ করে ১৭.৫ ওভারে ৫ উইকেটে ১৭৩ রান। বৃষ্টি আইনে ১৪৮ রান ১৬ ওভারে তাড়া করতে নামে বাংলাদেশ। কিন্তু ৯ বল গড়াতেই জানা যায় লক্ষ্যটা এতো সহজ নয়। ১৬ ওভারে করতে হবে ১৭০ রান।

বড় লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুটা আজও খারাপ লিটনে কারণে। কিউইদের মাঠে বরাবরের মতো ব্যর্থ লিটনের ব্যাটে এবারও রান দেখা গেলোনা। ফিরলেন ৬ বলে ৫ রান করে। এরপর ব্যাটিংয়ে নেমে রীতিমত ঝড় তোলেন সৌম্য। এই ম্যাচে পারফর্ম করতে না পারলে হয়ত বাদ পড়তে হতো তাকে। বলা যায় সফরের শেষ ম্যাচটিতে নিজেকে যেন প্রমাণ করতে উঠে পড়ে লেগে গেলেন সরকার।

ইস শোধির এক ওভারে পর পর দুই ছক্কায় নেন ১৯ রান। একটা সময় সৌম্যের রান দাঁড়ায় ১৫ বলে ৪০। মনে হচ্ছিল ১৪ বছর আগে করা আশরাফুলের দ্রুততম ফিফটির রেকর্ড ভেঙে দিবেন। কিন্তু সেটি সম্ভব হয়নি কিউই বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের কারণে। পরের ১০ রান করতে ১০ বল খেলতে হয় সৌম্যকে। ২৫ বলে তুলে নেন ফিফটি। এরপরই ২৭ বলে ৫১ করে বিদায় নেন তিনি।

জনস লিখেন, খেলা থেমে গেছে, কারণ তারা জানে না তাদের টার্গেট কত! জাহ্নবী লিখেছেন, ‘এটা হাস্যকর! এই মেথড (ডিএল) যখনই প্রয়োগ করা হয় আমি ভেবে পাই না কী মন্তব্য করব!’ ইয়াসির লোদি পাঠান লিখেন, ‘এই ডাকওয়ার্থ লুইস মেথড তো ভারী আশ্চর্যের! প্রথমে বলল বাংলাদেশকে করতে হবে ১৪৮, পরে বলে ১৭০!’ এমন অসংখ্য টুইটে ভরে উঠেছে সোশ্যাল মিডিয়া।