বদলে গেলো তথ্য মন্ত্রণালয়ের নাম

তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করেছে সরকার। বাংলায় ‘তথ্য মন্ত্রণালয়’ এর পরিবর্তে এখন থেকে নামকরণ হবে ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’। আর ইংরেজিতে নাম হবে ‘মিনিস্ট্রি অব ইনফরমেশন অ্যান্ড ব্রডকাস্টিং’।

আজ সোমবার (১৫ মার্চ) তথ্য মন্ত্রণালয়ের এই নাম পরিবর্তন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। পরে তা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, সংবিধানের ৫৫(৬) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি রুলস অব বিজনেস, ১৯৯৬ এর সংশোধনে অনুমোদন দিয়েছেন।

পুরাতন নামে ফিরে যাওয়া নিয়ে তথ্যমন্ত্রী বলেন, সম্প্রচারের বিষয়টি এ মন্ত্রণালয়ই দেখে। এখন যেমন তথ্য মন্ত্রণালয়, তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় আছে, এতে নানা রকমের জটিলতা তৈরি হচ্ছে। এক মন্ত্রণালয়ের চিঠি অন্য মন্ত্রণালয়ে চলে যাচ্ছে।

তথ্যমন্ত্রী আরও বলেন, আগে সম্প্রচারের বিষয়টি সীমিত ছিলো, এখন সম্প্রচারের বিষয়টি ব্যাপক। টেলিভিশন, রেডিও, অনলাইনসহ বিভিন্নভাবে সম্প্রচার হচ্ছে। সে কারণে এ নাম পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে।

গত ১ মার্চ সচিবালয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এক অনুষ্ঠানে সাংবদিকদের বলেন, স্বাধীনতার পর তথ্য মন্ত্রণালয়ের নাম ছিলো ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’। এখন আবার সেই নামে ফিরে যাওয়ার একটি প্রস্তাব দেওয়া হয়েছে।