ভারতীয় মুসলিমদের কাছে ধর্মের আগে দেশ বড়

অল ইন্ডিয়া ইমাম অরগানাইজেশনের (এআইইও) প্রধান ইমাম ড. ওমর আহমেদ ইলিয়াসি সম্প্রতি সংবাদমাধ্যম সিএনএন নিউজ১৮-তে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘ধর্ম নয়, ভারতীয় মুসলিমদের কাছে দেশ সবার আগে।

সাক্ষাৎকারে ড. ওমর আহমেদ ইলিয়াসি বলেনঃ আমি এমন প্রশ্নে অবাক হই, যখন কেউ প্রশ্ন করে যে, আপনি ভারতীয় মুসলিম নাকি ভারতীয় খ্রিস্টান? এমন প্রশ্নে আমার সবচেয়ে বড় আপত্তি রয়েছে। কেননা আমার প্রথম পরিচয় হলো- আমরা ভারতীয়। ধর্ম ও বর্ণ আলাদা হতে পারে। ধর্মীয় ঐতিহ্য ও উপাসনার পদ্ধতিও আলাদা হতে পারে। তবে আমাদের সর্বশ্রেষ্ঠ ধর্ম হলো মানবতা এবং দ্বিতীয় ধর্ম ভারত, যদি আপনি ভারতে বাস করেন।

ভারতের প্রধান ইমাম ড. ইলিয়াসি বলেন, আমি একজন ভারতীয় এবং একজন ভারতীয় হিসেবে আমি গর্বিত। দয়া করে আমাকে ভারতের সঙ্গে যুক্ত করুন। আমি ভারতের প্রধান ইমাম, মুসলমানদের ইমাম নই। আমার প্রথম আপত্তি হচ্ছে আমাদের ধর্মের সঙ্গে যুক্ত করবেন না। আমাদের ভারত ও ভারতীয়তার সঙ্গে যুক্ত করুন। জাতি সবার ওপরে।

ভারতের প্রধান ইমাম ড. ইলিয়াসি আরও বলেন, ভারত বরাবরই বিশ্বগুরু। এটি আগেও ছিল, এখনও আছে এবং ভবিষ্যতেও থাকবে। ভারত সব সময় অন্যকে আশ্রয় দেয়। ভারত সব সময় অন্যকে সাহায্য করে। আজ পর্যন্ত ভারত কোনো দেশকে আক্রমণ করেনি। কোনো দেশের কোনো অঞ্চলও দখল করেনি। এটি ভারতের জন্য অনন্য মর্যাদা এবং এটিই ভারতের পরিচয়।

উল্লেখ্য, আজ আমরা এমন একটি অবস্থানে রয়েছি যে আমরা পুরো বিশ্বকে ভ্যাকসিন সরবরাহ করতে পারি। আজ ভারত পুরো বিশ্বের শীর্ষে অবস্থান করছে আর আমি আমার দেশ ভারতকে নিয়ে গর্বিত বলেও উল্লেখ করেন ড. ইলিয়াসি।