শোয়েব আখতারের নামে স্টেডিয়াম

শোয়েব আখতার একজন সাবেক পাকিস্তানি ডান হাতি ফাস্ট বোলার। যাকে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দ্রুতগতির বোলার মনে করা হয়। তিনি দ্রুত গতির বল ডেলিভারির জন্য অফিসিয়ালি বিশ্বরেকর্ড গড়েছিলেন।

সম্প্রতি রাওয়ালপিন্ডির শোয়েব আখতারের নামে একটি স্টেডিয়ামের নামকরণ করা হয়েছে। জন্ম শহরে নিজের নামে স্টেডিয়ামের নামকরণ হওয়া নিয়ে বেশ উচ্ছ্বসিত ইতিহাসের সর্বোচ্চ গতির এই ফাস্ট বোলার। সামাজিক যোগাযোগের মাধ্যমে নিজেই বিষয়টি জানিয়েছেন তিনি। অগণিত ভক্ত ও সমর্থক তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছেন।

ফেসবুকে শোয়েব আখতার লিখেছেন, রাওয়ালপিন্ডির ঐতিহাসিক কেআরএল স্টেডিয়ামের নাম বদলে শোয়েব আখতার স্টেডিয়াম রাখায় সম্মানিত বোধ করছি। ভাষা হারানোর মতো পরিস্থিতিতে কখনো পড়িনি, তবে আজ এমনটাই হয়েছে। বছরের পর বছর ধরে সবার কাছ থেকে যে ভালোবাসা পেয়েছি তা আসলে ভাষায় প্রকাশ করার মতো নয়। আমি সবসময় পাকিস্তানের সেবায় নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। আমি আমাদের পতাকাকে সমুন্নত রাখার চেষ্টা করেছি। এখনও প্রতিদিন আমি গর্বের সঙ্গে তারকা বুকে ধারণ করি।

পাকিস্তানের পাঞ্জাব রাজ্যের রাওয়ালপিন্ডিতে অবস্থিত খান রিসার্চ ল্যাবরেটরিজ (কেআরএল) গ্রাউন্ডের নাম বদলে রাখা হয়েছে শোয়েব আখতার স্টেডিয়াম। স্টেডিয়ামটি মূলত ক্রিকেট ও ফুটবল খেলার কাজে ব্যবহৃত হয়। এর নামকরণ করা হয়েছিল পাকিস্তানের নিউক্লিয়ার সমৃদ্ধকরণ কেন্দ্র ‘খান রিসার্চ ল্যাবরিটরিজ’ এর নামে।

৮ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামে বর্তমানে ঘরোয়া ফুটবল লিগের ম্যাচ অনুষ্ঠিত হয়। পাকিস্তান প্রিমিয়ার লিগের দল কেআরএল এফসির ঘরের মাঠ হিসেবে ব্যবহৃত হয়। এই মাঠে প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’ ক্রিকেটও খেলা হয়। খান রিসার্চ ল্যাবরেটরিজ ক্রিকেট দলেরও এটা ঘরের মাঠ।

২০১৯ সালে কায়েদ-ই-আজম ট্রফির ম্যাচ আয়োজনের জন্য এই স্টেডিয়ামকে ভেন্যু হিসেবে ব্যবহার করার ঘোষণা দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।