সিরিজ জিতেও বাংলাদেশের নিচে ভারত

গতকাল শেষ হয়েছে ভারত ও ইংল্যান্ডের মধ্যেকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। আর সেই সিরিজ শেষে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ টেবিলের বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের পরের অবস্থানে ভারত। তবে দ্বিতীয় ওয়ানডে জিতেই এখন শীর্ষে আছে ইংল্যান্ড।

সিরিজের শেষ ম্যাচটি তুমুল লড়াইয়ে পরিণত হলে শেষ পর্যন্ত ভারতই জিতে ৭ রানে। এ ম্যাচ হারলেও পয়েন্ট টেবিলের শীর্ষেই রয়েছে ইংল্যান্ড। অন্যদিকে ভারত সিরিজ জিতলেও সাত নম্বরে আছে।

৯ ম্যাচ খেলে চার জয় নিয়ে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে ইংল্যান্ড। ৬ ম্যাচে ও ৪০ পয়েন্ট নিয়ে নেট রান রেটে পিছিয়ে থাকায় দুইয়ে অস্ট্রেলিয়া। এরপর বাংলাদেশের বিপক্ষে ৩ ম্যাচের তিনটিতেই জিতে ৩০ পয়েন্ট নিয়ে তিনে নিউজিল্যান্ড। কিউইদের সমান ম্যাচ ও পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থাকায় চারে আফগানিস্তান।

নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে ৬ ম্যাচ খেলে ৩ জয়ে ৩০ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে বাংলাদেশ। এর পরেই আছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের সমান ম্যাচ ও পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থাকায় ছয়ে আছে ক্যারিবীয়রা। এরপর ৬ ম্যাচ খেলেই ৩ জয়ে ২৯ পয়েন্ট নিয়ে সাতে ভারত।

উল্লেখ্য, টেস্ট চ্যাম্পিয়নশিপের ধাঁচেই আইসিসি শুরু করেছে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ। তফাৎ হল, টেস্ট চ্যাম্পিয়নশিপকে টেস্টের বিশ্বকাপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। আর নতুন এই সুপার লিগ স্থির করবে ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপে কারা সরাসরি যোগ্যতা অর্জন করবে। আয়োজক দেশ হওয়ায় ভারতের কাছে অবশ্য সুপার লিগের পয়েন্ট তালিকা বিশেষ গুরুত্ব পাবে না।