স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে বঙ্গবন্ধুকে নিয়ে প্রামাণ্যচিত্র

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নির্মিত হচ্ছে নানা রকম নাটক-সিনেমা ও তথ্যচিত্র। বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেড নির্মিত ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক প্রামাণ্যচিত্রর গবেষণা, চিত্রনাট্য, আবহসংগীত ও পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু।

বঙ্গবন্ধুকে নিয়ে প্রামাণ্যচিত্রটি আগামীকাল শুক্রবার ১২ মার্চ থেকে রাজধানীর বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে দেখা যাবে।

সৈয়দ আশিক রহমান প্রযোজিত ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’এর ঘটনার ব্যাপ্তিকাল বাঙালি জাতিরাষ্ট্রের প্রতিষ্ঠাতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবছর ১৯২০ সাল থেকে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট পর্যন্ত।

এতে রয়েছে, (১৯২০-১৯৪৭) বঙ্গবন্ধুর উন্মেষ পর্ব, (১৯৪৭-১৯৫৪) বঙ্গবন্ধুর জাতীয় রাজনীতিতে পদার্পণ, (১৯৫৫-১৯৬৩) বঙ্গবন্ধুর উত্থান পর্ব, (১৯৬৩-১৯৬৯) স্বাধিকার ও অভ্যুত্থান পর্ব, ১৯৭০ সালের ঐতিহাসিক নির্বাচন পর্ব, ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ পর্ব এবং (১৯৭২-১৯৭৫) স্বদেশ, বিশ্বনায়ক ও প্রয়াণ পর্ব দেখানো হবে। এই প্রামাণ্যচিত্রে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন যেমন বিস্তৃতভাবে উঠে এসেছে, তেমনি উঠে এসেছে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিসংগ্রামে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও জনগণের অবিস্মরণীয় অবদান।

সেইসঙ্গে বাংলাদেশকে ঘিরে আন্তর্জাতিক রাজনীতির পক্ষে-বিপক্ষের বিভিন্ন কর্মকান্ড উঠে আসবে এখানে।

বিশ্বের কাছে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে কার্যকরভাবে তুলে ধরার জন্য ইংরেজি সাব-টাইটেলসহ সুনির্মিত প্রামাণ্যচিত্র বড় ভূমিকা রাখতে পারে বলে মনে করেন সৈয়দ আশিক রহমান।