হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে বাংলাদেশের জন্য দুঃসংবাদ

আগামীকাল শুক্রবার (২৬ মার্চ) বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে খেলতে নামছে জাতীয় ক্রিকেট দল। বিশেষ এ দিন দেশকে জয়ের গৌরব এনে দিতে পারবেন কি তামিম ইকবাল, মুস্তাফিজুর রহমানরা? জিতলে সিরিজটা ১-২ করতে পারবে বাংলাদেশ, আর হারলে ০-৩ ব্যবধানে হোয়াইটওয়াশ।

সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টায়। বাংলাদেশ হারলে হোয়াইটওয়াশের লজ্জা পেতে হবে। এমন ম্যাচে টাইগারদের জন্য আরও দুঃসংবাদ আছে।

চোটের কারণে বাংলাদেশের বিপক্ষে প্রথম দুটি ওয়ানডেতে ছিলেন না অভিজ্ঞ কিউই ব্যাটসম্যান রস টেলর। বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে সবচেয়ে সফল এ ব্যাটসম্যান ফিরছেন তৃতীয় ওয়ানডেতে। এছাড়া বাংলাদেশকে পেলেই জ্বলে ওঠা টম ল্যাথাম তো অধিনায়ক হিসেবে থাকছেনই। তাই বাংলাদেশের জন্য হোয়াইটওয়াশ এড়ানো আরও কঠিন হয়ে গেল।

আগামীকাল ২৩৩তম ওয়ানডে খেলতে নামবেন নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে রানের মালিক রস টেলর। তাকে জায়গা দিতে বাদ পড়ে যাবেন উইল ইয়াং। ২৩২ ওয়ানডেতে রস টেলের সংগ্রহ ৮৫৭৪ রান। আর বাংলাদেশের বিপক্ষে ৫৯.০০ গড়ে তিনি ১০০৩ রান করেছেন। অনেকেই মনে করছেন, টেলর টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন না। তবে টেলর তা মানতে নারাজ।

আজ অনুশীলন শেষে টেলর সাংবাদিকদের বলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার আশা আমার এখনো আছে। যদিও পথটা এখনো অনেক দূরের। আর নির্বাচকেরা চেয়েছেন এই ছেলেগুলোকে একটু সুযোগ দিতে, আমি এতে দোষের কিছু দেখি না। আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু করতে এই সংস্করণের খেলার চেয়ে ভালো আর কী হতে পারে।