আইপিএলের খবর প্রচার করবে না ভারতের শীর্ষ গণমাধ্যম

একপাশে মৃত্যুর মিছিল অন্যপাশে আইপিএলের আলোর ঝলকানি। বড্ড বেমানান চিত্র। করোনা আক্রান্তদের আহাজারি, হাহাকারে ভারী হয়ে উঠেছে ভারতের বাতাস। এমন পরিস্থিতিতে আইপিএলের রঙিন আয়োজনের কড়া সমালোচনা করছেন অনেকেই। ব্যতিক্রম নয় গণমাধ্যমও। প্রতিবাদের অংশ হিসেবে ভারতের প্রথম সারির গণমাধ্যম ‘নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস’ আইপিএলের খবর প্রচার বন্ধের ঘোষণা দিয়েছে।

হাসপাতালে শয্যার সংকট, অক্সিজেন সংকটে পড়ে রাস্তাতেই দম ফেলে দিচ্ছেন করোনা রোগীরা। শ্মশানে দিন-রাত জ্বলছে চিতা। এর মধ্যেই ভারতে চলছে আইপিএল উৎসব। চার-ছক্কার হৈহুল্লোড়ে চাপা পড়ছে মৃতের শোকের আর্তনাদ।

গণমাধ্যমটির অনলাইন, প্রিন্ট কোনো সংস্করণেই থাকবে না আইপিএলের কভারেজ। এমনকি তাদের সহপ্রচারমাধ্যমগুলোও আইপিএলের খেলার খবর বয়কট করবে।

কঠিন পরিস্থিতির আর বিতর্কের মধ্যেই বুধবার (২৮ এপ্রিল) থেকে আইপিএল মাঠে গড়াবে করোনার হটস্পট দিল্লিতে। আর তাই প্রতীকী প্রতিবাদ হিসেবে আইপিএলের সব খবর ছাপানো বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন তারা।

দেশটির অন্যতম শীর্ষ গণমাধ্যম নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস সম্পাদকীয় পাতায় গণমাধ্যমটি লিখেছে— ‘ভারতে করোনা মহামারির সবচেয়ে খারাপ অবস্থা চলছে। মানুষ তাদের জীবনরক্ষার জন্য লড়াই করে যাচ্ছে। এই বিপর্যয় সামাল দেওয়া চ্যালেঞ্জিং হয়ে উঠেছে। স্বাস্থ্য মন্ত্রণালয় প্রতিদিন করোনায় আক্রান্তের খবর দিয়ে যাচ্ছে। অক্সিজেনের অভাব এবং ওষুধের ঘাটতিসহ হাসপাতালগুলো শয্যার অভাবে নতুন রোগী ভর্তি করাতে পারছে না। এমন মর্মান্তিক সময়ে ভারতে ক্রিকেট উৎসব চলছে। জৈব-সুরক্ষা বলয় তৈরি করে খেলা চালানো হচ্ছে। কিন্তু সমস্যাটি খেলা নিয়ে নয়, সমস্যা ক্রিকেট খেলার সময়টা নিয়ে। এমন পরিস্থিতিতে ২৫ এপ্রিল থেকে আইপিএলের খবর প্রচার থেকে বিরত থাকবে নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস। এটি আমাদের তরফ থেকে মানুষের জীবন ও মৃত্যুর বিষয়গুলোতে মনোযোগ দেওয়ার একটি ছোট প্রয়াস।’