ইসলাম গ্রহণ করেছিলেন শাহরুখের প্রথম নায়িকা

দিব্যা ভারতী ছিলেন একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী, যিনি ১৯৯০-এর দশকের প্রথম দিকে বাণিজ্যিকভাবে সফল হিন্দি এবং তেলুগু চলচ্চিত্রে অভিনয় করেছেন। নব্বইয়ের দশকে বলিউডে পরিবর্তনের একটি হাওয়া বয়ে গিয়েছিল। এই সময় নতুন প্রতিভাবান মুখগুলো মানুষের পছন্দ হয়ে উঠছিল। এই মুখগুলোর মধ্যে একটি ছিল দিব্যা ভারতী। দিব্যা ভারতীর সাথে অভিনয়ের মাধ্যমে বলিউডে সুযোগ তৈরি হয় শাহরুখের।

দিব্যা ভারতী এমন একজন অভিনেত্রী ছিলেন যিনি খুব অল্প সময়ের মধ্যে জনপ্রিয়তা পেয়েছিলেন। মাত্র ১৬ বছর বয়সে তামিল সিনেমা ববি রাজায় কাজ করেন। এরপর তিনি আর পেছন ফিরে তাকাননি। কিন্তু মাত্র ১৯ বছর বয়সে রহস্যময়ভাবে তাঁর মৃত্যু হয়। দিব্যার স্বামী ছিলেন সাজিদ নাদিওয়ালা।

সাজিদ নাদিওয়ালা। সুশান্ত সিং মৃত্যুর ঘটনায় যে কজন প্রযোজকের নাম যুক্ত হয়েছিল তার মধ্যে অন্যতম সাজিদ। করণ জোহরের সঙ্গে সাজিদের নাম উচ্চারিত হয়েছে। বলিউড সিন্ডিকেটের কারণে সুশান্ত ক্রমশ ‘আত্মহত্যা’র দিকে ধাবিত হয়েছেন এমনটাই বলা হয়।

বলিউডের পরিচালক সাজিদ জানান, ১৯৯২ সালের ১৫ জানুয়ারি প্রথমবার দিব্যার পক্ষ থেকে তাকে বিয়ের প্রস্তাব দেয়া হয়। ১৯৯২ সালের ২০ মে তার এবং দিব্যার বিয়ে হয়। বিয়ের আগে নিজের ধর্মও বদলে ইসলাম ধর্ম গ্রহণ করেন দিব্যা। যদিও এসবই হয়েছিল অত্যন্ত গোপনে। দিব্যার ভবিষ্যত ক্যারিয়ারের কথা ভেবেই সেকথা গোপন রাখার সিদ্ধান্ত নেনে তারা। এই বিয়ের কথা দিব্যা সবাইকে জানাতে চেয়েছিলেন, কিন্তু তিনি দিব্যাকে তা করতে বারণ করেন। এর কিছুদিন পরই তার অস্বাভাবিক মৃত্যু হয়। কেউ কেউ ঘটনাটিকে হত্যাকাণ্ড বলেও ধারণা করে।

গতকাল ৫ এপ্রিল ছিল অভিনেত্রী দিব্যা ভারতীর ২৮তম মৃত্যুবার্ষিকী ছিল।