দুঃসময়ে ভারতে ৮০ মেট্রিক টন অক্সিজেন পাঠাল সৌদি

দিন যতই যাচ্ছে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে ভারতে। করোনারোগীদের অক্সিজেন তীব্র সংকটও দেখা দিয়েছে। এমনই কঠিন মুহূর্তে অক্সিজেনের ঘাটতি দূর করতে ৮০ মেট্রিক টন অক্সিজেন পাঠিয়েছে সৌদি আরব। গতকাল রবিবার (২৫ এপ্রিল) সৌদি আরব অক্সিজেনের প্রথম চালান পাঠায়।

ভারতীয় প্রতিষ্ঠান আদানি গ্রুপ ও ব্রিটিশ রাসায়নিক বহুজাতিক প্রতিষ্ঠান লিন্ডের যৌথ সহায়তায় সৌদি আরবের অক্সিজেন পাঠানোর উদ্যোগ নেওয়া হয়। রিয়াদের ভারতীয় দূতাবাস এক টুইট বার্তায় এ খবর জানায়।

রিয়াদে ভারতীয় দূতাবাস জানায়, ভারতে ৮০ মেট্রিক টন লিকুইড অক্সিজেন পৌঁছে দেওয়ার বিষয়ে আদানি গ্রুপ ও লিন্ড এর সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে ভারতীয় দূতাবাস গর্বিত। এ ছাড়া সব ধরনের সহায়তা, সমর্থন ও সহযোগিতা করায় সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়কে ধন্যবাদ জ্ঞাপন করে ভারতীয় দূতাবাস।

বৈশ্বিক মহামারি করোনার দ্বিতীয় ঢেউ ভারতে প্রবলভাবে আঘাত হানে। প্রতিদিন দেশটিতে তিন লাখের বেশি করোনা শনাক্তের খবর আসে। দিল্লিসহ দেশটির বিভিন্ন শহরের হাসপাতালগুলোতে করোনারোগীদের উপচে পড়া ভিড়। রোগীর বেড ও অক্সিজেন সংকট প্রবল আকার ধারণ করেছে।

গত শুক্রবার করোনা সংকট মোকাবেলায় বিভিন্ন দেশ থেকে জীবন রক্ষাকারী অক্সিজেন সংগ্রহে ভারত ‘অক্সিজেন মৈত্রী’ নামে একটি ক্যাম্পেইন শুরু করে। সিঙ্গাপুর ও সংযুক্ত আরব আমিরাত থেকে বিপুল পরিমাণ অক্সিজেন সরবরাহ করতে কথা চলছে বলে জানিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতের সাবেক রাষ্ট্রদূত অনিল ত্রিগুনায়াত কঠিন মুহূর্তে ভারতের পাশে দাঁড়ানোয় সৌদি আরবের প্রতি কতৃজ্ঞতা প্রকাশ করেন। সৌদি আরবের বন্ধুত্বপূর্ণ আচরণকে আমর গভীরভাবে স্মরণ রাখব বলে জানান তিনি।

সূত্র: আরব নিউজ