বাড়ি ফিরতে চাইলে নিজের টাকায় ফেরঃ ওয়ার্নারদের অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

টাকার লোভে আইপিএল খেলতে ভারতে এসে এখন মহাবিপদে পড়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। ভারতে এখন করোনার ভয়াবহ সংক্রমণ চলছে। প্রতিদিন তিন-থেকে সাড়ে তিন লাখ মানুষ আক্রান্ত হচ্ছে করোনায়। মারা যাচ্ছে কয়েক হাজার। এমন অবস্থা দেখে দেশে ফিরতে চাইছেন অজি ক্রিকেটাররা। কিন্তু বিমান যোগাযোগ বন্ধ থাকায় অজি ক্রিকেটাররা অনেকে চাটার্ড ফ্লাইট চাইলেও অস্ট্রেলিয়ান সরকার অন্যরকম সিদ্ধান্ত জানিয়েছে।

আগামী ১৫ মে পর্যন্ত অস্ট্রেলিয়ায় ভারতীয় বিমানের অবতরণ নিষিদ্ধ। অস্ট্রেলিয়া থেকেও ভারতে এই কয়েক দিন বিমান চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে দেশটির সরকার। তাই মুম্বাই ইন্ডিয়ানসের ক্রিস লিন ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) কাছে ভাড়া করা বিমানে দেশে ফেরার আবেদন করেছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ান সরকার বলেছে, আইপিএলে খেলা দেশটির কোনো ক্রিকেটারকে দেশে ফেরানোর দায়দায়িত্ব সরকার নেবে না। খেলোয়াড়দের দেশে ফেরার ব্যবস্থা নিজেদেরই করতে হবে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, তারা সেখানে গিয়েছে ব্যক্তিগত উদ্যোগে। এটা অস্ট্রেলিয়া দলের সফরের অংশ ছিল না। তাই সেখানে তারা নিজেরাই নিজেদের ভরসা এবং যার যতটুকু সামর্থ্য রয়েছে, তা ব্যবহার করতে হবে। আমি নিশ্চিত, তারা (ক্রিকেটার) সেটা করবে। নিজেদের ব্যবস্থা নিজেরাই করে নিয়ম মেনে তারা যে অস্ট্রেলিয়ায় ফিরবে, তা আমি নিশ্চিত।

তবে ক্রিকেটারদের সঙ্গে নিয়মিতই যোগাযোগ রাখছে সিএ। এক বিবৃতিতে বোর্ড জানিয়েছে, আইপিএলে অংশ নেওয়া অস্ট্রেলিয়ান ক্রিকেটার, ধারাভাষ্যকার ও কোচদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে ক্রিকেট অস্ট্রেলিয়া ও অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের এসোসিয়েশন। কঠোর জৈব সুরক্ষিত পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে আইপিএল। সরকারের পরামর্শ এবং ভারতে মাঠে থাকা ক্রিকেটারদের কথা আমরা শুনব। এই কঠিন সময়ে আমরা ভারতীয়দের পাশেই আছি।