যুদ্ধক্ষেত্রে বিদ্রোহীদের হামলায় চাদের প্রেসিডেন্ট ইদ্রিস নিহত

আফ্রিকার দেশ চাদের দীর্ঘ দিনের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি বিদ্রোহীদের হামলায় আহত হওয়ার পর মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। টানা ষষ্ঠ বারের মতো প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পরপরই তার মৃত্যু ঘটলো।

আজ মঙ্গলবার (২০ এপ্রিল) দেশটির সেনাবাহিনীর মুখপাত্র জেনারেল আজিম বেরমান্দোয়া বলেছেন, যুদ্ধক্ষেত্রে দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে গিয়ে জীবন দিয়েছেন ইদরিস ডেবি।

তিনি বিদ্রোহীদের বিরুদ্ধে সম্মুখ লড়াইয়ের নেতৃত্ব দিতে গিয়ে আহত হন এবং পরে মারা যান বলে সেনাবাহিনীর বিবৃতিতে জানানো হয়েছে। ইদ্রিস ডেবির ছেলে সেনাবাহিনীর জেনারেল মাহমাত কাকাকে বাবার স্থলাভিষিক্ত করা হয়েছে। ক্ষমতা গ্রহণকারী মাহমাতের বয়স ৩৭ বছর।

ফ্রান্স ও মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্র হিসেবে পরিচিত ইদ্রিস ১৯৯০ সালে ক্ষমতা দখল করেন। এরপর থেকে টানা ক্ষমতায় ছিলেন। মৃত্যুর আগেই তিনি নির্বাচনে তার বিজয়ের বিষয়ে নিশ্চিত হতে পেরেছিলেন। ১১ এপ্রিল অনুষ্ঠিত আগাম প্রেসিডেন্ট নির্বাচনের ফলে দেখা গেছে,প্রেসিডেন্ট ‌ইদ্রিস প্রায় ৭৯ শতাংশ ভোট পেয়েছেন। তবে অনেক দলই নির্বাচন বয়কট করেছে।

ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ার পর গত কয়েক দশকে তার বিরুদ্ধে বেশ কয়েকবার বিদ্রোহ দেখা দিলেও তিনি তা সফলভাবেই দমন করেছেন। এতে ফ্রান্সও তাকে সহায়তা করেছে। ২০১৯ সালে লিবিয়া থেকে একটি বিদ্রোহী গোষ্ঠীর হামলা মোকাবিলায় ফরাসি বিমান হামলার সহায়তা নেয় তার সেনাবাহিনী।

সূত্রঃ পার্সটুডে