রমযানে রোজা রেখে শতবর্ষী মুসলিমের অনুদান তহবিল সংগ্রহ

পবিত্র রমজান মাসের লকডাউনে পুনরায় অনুদান তহবিল সংগ্রহ শুরু করেছেন ব্রিটেনের শতবর্ষী বয়সী বাংলাদেশী বংশোদ্ভূত অধিবাসী দাবিরুল ইসলাম চৌধুরি। গত বছর রোজা রেখে রেকর্ড সংখ্যক তহবিল সংগ্রহ করে ১০১ বছর বয়সী এ বৃদ্ধ মুসলিম রানি এলিজাবেথের জন্মদিনে বিশেষ সম্মাননা লাভ করেছিলেন।

ক্যাপ্টেন স্যার টম মুরের অনুপ্রেরণায় গত বছর লন্ডনের বিভিন্ন দাতব্য সংস্থা বিশেষত জাতীয় স্বাস্থ্যসেবার জন্য ৯৭০ দফা হেঁটে দাবিরুল ইসলাম চৌধুরি চার লাখ ২০ হাজার পাউন্ডের বেশি অনুদান তহবিল সংগ্রহ করেন।

পূর্ব লন্ডনের অধিবাসী এ শতবর্ষী বৃদ্ধ ‘ওয়াক উইথ দাবিরুল’ নামে একটি ক্যাম্পেইন শুরু করেন। করোনায় আক্রান্তদের সহায়তায় অনুদান সংগ্রহ করতে ১৫০টির বেশি শহরের মানুষ তাঁর সঙ্গে যুক্ত হোন।

অনুদান সংগ্রহে মূলত ১৭ এপ্রিল মাসে এ যাত্রা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরবর্তীতে এডিনবার্গের এই চ্যালেঞ্জটি, যা এ পর্যন্ত ডলারেরও বেশি উত্থাপিত হয়েছে, মূলত এপ্রিল অনুষ্ঠিত হয়েছিল, তবে এডিনবার্গের ডিউকের শেষকৃত্যের সঙ্গে সংঘর্ষ এড়াতে তা আগামী ২৪ এপ্রিল হবে।

এক বিবৃতিতে দাবিরুল ইসলাম বলেন, সংগৃহীত অনুদান আশ্রয়প্রার্থীদের জন্য ব্যয় করা হবে। এছাড়া খাবার প্রত্যাশী, ছেলে-মেয়েদের শিক্ষার ব্যবস্থা, যুদ্ধবিধ্বস্তদের সহায়তাসহ লন্ডনের বিভিন্ন স্থানে মসজিদ নির্মাণ কাজেও তা ব্যয় করা হবে।

তাছাড়া সংগৃহীত তহবিল দাতব্য সংগঠনগুলোর মধ্যে সমানভাবে ভাগ করা হবে। সিএইচএস টিভি আয়োজিত রমজানে পারিবারিক উদ্যোগের অংশীদার, করোনা মহামারিতে ক্ষতিগ্রস্থ পরিবারসহ উদ্বাস্তু মানুষের সহায়তায় ব্যয় করা হবে।

সূত্র: দি ন্যাশনাল