অর্ধ-রমজানে কাতারে শিশুদের ঐতিহ্যবাহী উৎসব

আরব উপসাগরীয় দেশের শিশুরা নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরে গান গেয়ে আত্মীয়-স্বজনের বাড়িতে গিয়ে উৎসবমুখর এক পরিবেশে অর্ধ-রমজানের রাত উদযাপন করে থাকে। করোনাকালে ঐতিহ্যবাহী উৎসব পালনে ঘরের মধ্যে ভাই-বোনের মধ্যে উপহার সামগ্রি বিনিময় করে।

গতকাল মঙ্গলবার (২৭ এপ্রিল) এবারও কাতার, কুয়েত ও বাহরইনসহ উপসাগরীয় দেশগুলো করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে ১৫ রমজানে ‘কারানকায়োহ’ উৎসব পালিত হয়েছে।

‘কারানকায়োহ’ হচ্ছে আরবদের একটি ঐতিহ্যবাহী উৎসব। প্রতি বছর রমজানের ১৫তম রাতে উপসগারীয় দেশগুলোর শিশু-কিশোররা তা পালন করে। ঐতিহ্যবাহী উৎসব উদযাপনের প্রস্তুতি উপলক্ষে অনেক পরিবার কয়েকটি দিন আগ থেকে বাদাম ও মিষ্টি যাতীয় খাবার তৈরি করে। রমজান মাসের অর্ধেক রোজা রাখায় শিশুদের বিশেষ সম্মাননা দেওয়া হয়। পাশাপাশি রমজানের বাকি সময়টুকু রোজা রাখতে তাদের উৎসাহ হয়। মূলত এর আয়োজন ১২ বা ১৩ রমজান থেকে শুরু হয়। ১৫ রোজায় তা সম্পূর্ণরূপে পালিত হয়।

শিশুদের ঐতিহ্যবাহী উৎসব পালনের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচার লাভ করে। পবিত্র রমজান মাসে স্বাস্থ্যবিধি মেনে আনন্দ-উৎসবমুখর পরিবেশে তাদেরকে এ উৎসব পালন করতে দেখা যায়। উপসাগরীয় দেশগুলোর অন্যতম সাংস্কৃতিক উৎসব বলে মনে করেন অনেকে। শিশুদের আনন্দ উৎসবে বড়রা অংশগ্রহণ করে থাকেন।

উৎসব পালনে শিশুরা নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরে পাড়া-মহল্লায় ঘুড়ে বেড়ায়। আর গান গাওয়া শুরু করে, কারানকায়োহ … আতুনাল্লাহু ইউতিকুম, বাইতু মক্কা ইউওয়াদ্দিকুম, ইয়া মক্কাহ ইয়াল মামুরাহ, ইয়া উম্মাস সালাসিলা ওয়াজ জাহাব ইয়া নুরাহ…। (অর্থ – কারানকোয়াহ, আমাদেরকে দাও, আল্লাহ তোমাদের দেবেন। মক্কার পবিত্র ঘর তোমাদের কাছে প্রিয়। হে মক্কার আবাদ ভূমি। হে স্বর্ণ-রুপা ও মাণিক্যে ভরপুর নগর।

সূত্র: আল জাজিরা নেট