করোনায় আক্রান্ত ছেলেকে বাঁচাতে চিকিৎসকের পা ধরলেন মা!

যখন করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সামলাতে হিমশিম খাচ্ছে ভারত, যখন দেশটির স্বাস্থ্য পরিষেবা প্রচণ্ড চাপে, অক্সিজেনের জন্য যখন চলছে হাহাকার, তখন অসহায় আর নিরুপায় মানুষ এমন সব পদক্ষেপ নিচ্ছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় ছেলে। হাসপাতাল থেকে জানানো হয়, চিফ মেডিক্যাল অফিসারের কার্যালয়ে পাওয়া যাবে ওষুধ রেমডেসিভির। আর তা শুনেই দৌড়ে সেখানে ছুটে যান মা রিঙ্কি দেবী। কিন্তু সেখানেও দীর্ঘক্ষণ অপেক্ষা করে মেলেনি সেই ওষুধ। পরে ওই কর্মকর্তার পা ধরে ওষুধের জন্য অনুরোধ করেন রিঙ্কি দেবী।

বৃহস্পতিবার ওই ঘটনার একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। ভিডিওতে দেখা গেছে, করোনায় আক্রান্ত ছেলের জন্য রেমডেসিভির চেয়ে চিকিৎসকের পা জড়িয়ে ধরেছেন এক মা। ভারতের উত্তর প্রদেশের নয়ডায় ঘটনাটি ঘটেছে।

ভারতে করোনাভাইরাসের সংক্রমণের কারণে দিল্লি, মুম্বাইসহ কয়েকটি শহরের স্বাস্থ্যব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। ভয়াবহভাবে তৈরি হয়েছে অক্সিজেন-সংকট। হাসপাতালগুলোতে মিলছে না সিট ও প্রয়োজনীয় ওষুধ। এমন পরিস্থিতিতে গতকাল বৃহস্পতিবার একটি ভিডিও প্রকাশ্যে এসেছে।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজের প্রতিবেদনে বলা হয়, মা রিঙ্কি দেবী উপায় না পেয়ে চিফ মেডিক্যাল অফিসারের পায়ে ধরে কাতর অনুরোধ করেন, ‘আমার ছেলে মরতে বসেছে, আমায় ওষুধটা দেবেন দয়া করে।’ এ সময় চিফ মেডিক্যাল অফিসার দীপক ওহরি তার প্রেসক্রিপশন দেখেন। কিন্তু রেমডেসিভিরের মজুদ না থাকায় তাকে সাহায্য করতে পারেননি।

ভারতে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা মহামারি। দেশে বেড়েই চলেছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। হাসপাতালগুলোতে তৈরি হয়েছে অক্সিজেন সংকট। অক্সিজেন বিপর্যয়ে দেশটিতে বিপুল সংখ্যক মানুষের মৃত্যুও হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, এই মুহূর্তে করোনায় প্রতিদিন গোটা বিশ্বে যত মৃত্যুর ঘটনা ঘটছে, তার ২৫ শতাংশই ভারতের।