কোনো ঘোষণা ছাড়াই বাংলাদেশে অক্সিজেন রপ্তানি বন্ধ করছে ভারত

বাংলাদেশ অক্সিজেন আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্টের প্রতিনিধি রাকিব হোসেন বলেন, ভারতে চলমান অক্সিজেন সংকটের কারণে এই রপ্তানি বন্ধ রেখেছে। গত চার দিনে ভারত থেকে অক্সিজেনবাহী কোনও ট্যাঙ্ক প্রবেশ করছে না। কোনো ঘোষণা ছাড়াই ভারতীয় রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে মেডিকেল অক্সিজেন রপ্তানি বন্ধ করে দিয়েছে।

আজ সোমবার (২৬ এপ্রিল) গত চার দিনে ভারত থেকে অক্সিজেনবাহী কোনও ট্যাঙ্ক আসেনি। এতে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে ব্যবসায়ীরা। সর্বশেষ ২১ এপ্রিল দুইজন বাংলাদেশি আমদানিকারকের নামে ৯৩ মেট্রিক ট্রন অক্সিজেন বেনাপোল বন্দরে আসে। প্রতি মেট্রিক টন আমদানি মূল ১১৬ মার্কিন ডলার, যা বাংলাদেশের প্রায় ১০ হাজার টাকা।

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল বলেন, ২১ (এপ্রিল) তারিখের পর ভারত থেকে স্থলবন্দর দিয়ে কোনও অক্সিজেন আমদানি হয়নি। এইসব বিষয়ে আমরা তৎপর রয়েছি। মালামাল আসলেই দ্রুত খালাসের ব্যবস্থা করা হবে।

জানা গেছে, দেশের চিকিৎসার চাহিদা মেটানোর জন্য প্রতি বছর অক্সিজেনের বড় একটি অংশ ভারত থেকে আসে। প্রতি মাসে বেনাপোল বন্দর দিয়ে প্রায় ৩০ হাজার মেট্রিক ট্রন অক্সিজেন ভারত থেকে আসে।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি কামালউদ্দীন শিমুল বলেন, ভারত আমাদের প্রতিবেশি দেশ। অক্সিজেন বন্ধ না রাখার জন্য তাদের কাছে বিশেষভাবে অনুরোধ করছি।