তামিম আর আমি দেশসেরা উদ্বোধনী জুটিঃ ইমরুল কায়েস

বাংলাদেশের ক্রিকেটে ওপেনিং তামিম ইকবাল ও ইমরুল কায়েস জুটি বেশ আশা জাগিয়েছিল দেশের ক্রিকেটের এই সূচনাকারী জুটিতে। তবে এ ক্ষেত্রে ইমরুল কায়েসের প্রতি নির্বাচকদের অনাস্থাকেই দায়ী করছেন দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা ইমরুল কায়েস।

বাংলাদেশের হয়ে দীর্ঘ দিন ধরে একসাথে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। তামিমকে কখনো দলে জায়গা হারাতে না হলেও আসা-যাওয়ার মধ্যেই থাকেন ইমরুল। বারবার উপেক্ষিত হলেও ইমরুল কায়েয়া মনে করেন বাংলাদেশের সেরা উদ্বোধনী জুটিতে তামিম ও তিনিই এখনো পর্যন্ত সেরা জুটি!

সম্প্রতি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ইমরুল কায়েস বলেন, তামিম আর আমি যখন ঘরোয়া ক্রিকেটেও একসঙ্গে খেলি। তখন আমি মনে করি, আমরা বাংলাদেশ দলেই ইনিংস উদ্বোধন করছি। আমি এভাবে অনুভব করি যে, ইনিংস উদ্বোধনে বাংলাদেশে আমরাই (তামিম-ইমরুল) সেরা জুটি।

আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে ১২৫ ইনিংসে তামিম-ইমরুল জুটির সংগ্রহ চার হাজার ৪২৫ রান। সাকিব-মুশফিক জুটির পর তামিম-ইমরুল জুটি দ্বিতীয় স্থানে।

টেস্টে তামিম ও ইমরুল একসঙ্গে উদ্বোধন করেছেন ৫৮টি ইনিংস। চারবার শতক ও ১১ বার অর্ধশতক পেরিয়েছে তাদের জুটি। বাংলাদেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ ৩১২ রানের জুটিও তামিম ও ইমরুলের দখলে। টেস্টে তারা দুজনে জুটিবেঁধে করেছেন দুই হাজার ৪৩৩ রান। এটি বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ।

ওয়ানডে ফরম্যাটে তামিম-ইমরুল জুটি বাংলাদেশের পক্ষে চতুর্থ সর্বোচ্চ। ৬২ ইনিংসে ১০ বার অর্ধশতক ও দুবার শতক পেরিয়েছে এ জুটি। মোট জুটিবদ্ধ হয়ে রান করেছেন এক হাজার ৯২৭।